UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘মৌলিক অধিকার শিক্ষা হয়েছে বাণিজ্যের পণ্য’

koushikkln
মে ২৪, ২০২২ ১১:২৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ‘এসো তারুণ্যের কল্লোল প্রাণশক্তিতে প্রতিরোধ করি বৈষম্যের এই সমাজ’Ñএই স্লোগানকে সামনে রেখে আজ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট খুলনা মহানগর শাখার পক্ষ থেকে উচ্চ মাধ্যমিক ও স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীদের বরণ করা হয়। নগরীর উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বিকাল ৪টায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ডাঃ মনীষা চক্রবর্ত্তী।

মহানগর কমিটির আহ্বায়ক ছাত্রনেতা নভোজ্যোতি সরকারের সভাপতিত্বে ও সদস্য অমৃত বিশ্বাসের সঞ্চালনায় নবীনদের উদ্দেশ্যে আলোচনা করেন বাসদ খুলনা জেলা কমিটির সদস্য সচিব কোহিনুর আক্তার কণা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শোভন রহমান, সদস্য বিজন সিকদার, নবীনদের পক্ষ থেকে স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থী পিংকি বিশ্বাস, উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের শিক্ষার্থী শ্রেয়া সরদার প্রমুখ।

আলোচনা সভা শেষে নবীন শিক্ষার্থীদের অংশগ্রহণে চারণ সাংস্কৃতিক কেন্দ্র খুলনা জেলা শাখার উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

ডাঃ মনীষা চক্রবর্ত্তী তাঁর আলোচনায় বলেন, মৌলিক অধিকার শিক্ষা হয়েছে বাণিজ্যের পণ্য। প্রতিবছর এদেশে ১৫-১৬ লক্ষাধিক শিক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়। সরকারি উচ্চ মাধ্যমিক কলেজ আছে মাত্র ২৭৪টি। ফলে এই শিক্ষার্থীদের একটা বড় অংশকে ভর্তি হতে হয় বেসরকারি উচ্চমাধ্যমিক কলেজে যেখানে রয়েছে উচ্চ ভর্তি ফিস এবং ভর্তি বাণিজ্য। এছাড়া দেশে প্রতি বছর ৭-৮ লক্ষাধিক শিক্ষার্থী উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়। সরকারি মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় মিলিয়েও এই পরিমাণ শিক্ষার্থী ভর্তির আয়োজন নেই। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানেও এখন শিক্ষাব্যয় অনেক বৃদ্ধি পেয়েছে। ফলে মধ্যবিত্ত পরিবারগুলোও তাদের সন্তানদের শিক্ষাব্যয় মিটাতে হিমসিম খাচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার জন্য বরাদ্দ খুবই অপ্রতুল। ফলে, না নতুন জ্ঞানের সৃষ্টি হচ্ছে, না প্রসার। আবাসিক হলের আসন সংকট, অস্বাস্থ্যকর পরিবেশ ও খাবারের দুরাবস্থা ছাত্রদের শিক্ষাজীবনকে আরো কঠিন করে তুলছে।
শিক্ষা মানুষকে সংবেদনশীল ও সচেতন করে। জগৎ-জীবনকে বোঝার একটি দৃষ্টিভঙ্গি তৈরি করে। কিন্তু আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সেই আয়োজন কতটুকু ? একদিকে কলেজের সংখ্যা অপ্রতুল, অন্যদিকে যেগুলো রয়েছে তাও ধুকে ধুকে চলছে। লাইব্রেরি নেই, সেমিনারে পর্যাপ্ত বই নেই, ল্যাবরেটরিতে প্রয়োজনীয় জিনিসপত্র নেই, খেলার মাঠ নেই। ক্লাসের বাইরে দেহ ও মনের সৃজনশীল বিকাশের জন্য কোনো আয়োজন নেই। শিক্ষার মর্মবস্তু মর্যাদাবোধ সম্পন্ন মানুষ তৈরি করা। কিন্তু আজ তার বদলে শিক্ষার উদ্দেশ্য হয়ে দাঁড়িয়েছে সার্টিফিকেট অর্জন। তিনি জাতির এই ক্রান্তিকালে আলোর দিশারী হয়ে তরুণ সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।