UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খুলনায় ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির রিটেইল সেলসের ইমপ্লয়ার মিট আপ 

koushikkln
মে ২৬, ২০২২ ১০:২৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় PRIDE  (Progressing the retail sector by improving decent employment) প্রজেক্টের কর্মসূচি নিয়ে ইমপ্লয়ার মিট আপের আয়োজন করা হয়।
বৃহস্পতিবার (২৬ মে) খুলনা ব্র্যাক লার্নিং সেন্টারে সকাল থেকে দুপুর পর্যন্ত এ ইমপ্লয়ার মিট আপ অনুষ্ঠিত হয়।
মিট আপে খুলনা শহরের সুপারশপসহ বিভিন্ন শোরুমের মালিক ও শোরুম ম্যানেজারগন উপস্থিত ছিলেন। ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় শোভন কর্মপরিবেশ ও প্রান্তিক পর্যায়ে সুবিধা বঞ্চিত নারী ও পুরুষদের বিনামূল্যে রিটেইল সেলস এক্সিকিউটিভদের প্রশিক্ষণ ও কর্মসংস্থান নিয়ে ব্র্যাক কাজ করে আসছে। পিছিয়ে পড়া তরুন তরুনীদের রিটেইল সেক্টরে জব দিচ্ছে। এতে করে যেমন বেকারত্ব দূর হচ্ছে তেমনি করে রিটেইল সেক্টরে দক্ষ জনবল তৈরি হচ্ছে। পাশাপাশি পারিবারিক ভাবে তারা সাবলম্বী হচ্ছে।
এ সময় বিভিন্ন কোম্পানির মালিক ও ম্যানেজারগন বলেন, ব্র্যাক থেকে প্রশিক্ষণ নেওয়া শিক্ষার্থীগুলো অন্যান্য কর্মীদের থেকে অনেক বেশি দক্ষ। তারা আরো বলেন, ব্র্যাককে অনেক ধন্যবাদ এমন একটি প্রশিক্ষণের ব্যবস্থা করার জন্য এতে করে তারাও যেমন লাভবান হচ্ছে তেমনি দক্ষ কর্মী পেয়ে দেশে বেকারত্বের হারও কমে যাচ্ছে।
ইমপ্লয়ার মিট আপ পরিচালনা করেন ব্র্যাক স্কিলস ডেভেলপমেন্ট প্রোগ্রামের প্রাইড প্রজেক্টের অপারেশন ম্যানেজার দেবাংশু কুমার ঘোষ। তিনি বলেন, প্রাইড প্রজেক্ট বাংলাদেশের ৬ টি শহরে কার্যক্রম পরিচালনা করে আসছে। রিটেইল সেক্টরে শোভন কর্মপরিবেশ ও প্রান্তিক পর্যায়ে তরুনীদের প্রশিক্ষণ দিয়ে রিটেইল সেক্টরে আমুল পরিবর্তন করতে চায়। তিনি আরো বলেন, যাদের বসয় ১৮-৩০ এবং বিশেষ ক্ষেত্রে বিধবা ও তালাক প্রাপ্ত নারীদের জন্য বয়স ৩২ বছর তারা এই প্রশিক্ষণ নিতে পারবেন। তবে তাদের পরিবারের মাথাপিছু আয় ৩ হাজারের বেশি হওয়া যাবে না । তাদের ৩৬০ ঘন্টার প্রশিক্ষণ দেওয়া হয়।
ইমপ্লয়ার মিট আপে আরো উপস্থিত ছিলেন, ব্র্যাক স্কিলস ডেভেলপমেন্ট প্রোগ্রামের রিজিওনাল ম্যানেজার মোঃ বাবুল হোসাইন, এরিয়া ম্যানেজার উৎপল কুমার বিশ্বাস, প্রাইড প্রজেক্টের খুলনা সেন্টারের সেন্টার লিড শিলা আক্তার, ইমপ্লয়মেন্ট অফিসার শরিফুল ইসলাম, প্রোগ্রাম অরগানাইজার মোঃ বারিকুল ইসলামসহ আরো অনেকে।