UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায়৩০ লাখ টাকা আত্মসাত মামলা : প্রকৌশলী গ্রেফতার

koushikkln
জুন ৩, ২০২২ ১০:২২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : খুলনায় এল,আর ইন্টারন্যাশনাল নামে ঠিকাদারি প্রতিষ্ঠানে কর্মরত প্রকৌশলীর বিরুদ্ধে প্রতারণার মাধ্যমে ৩০ লাখ টাকা আত্মসাত মামলায় প্রকৌশলী পারভেজ আল মামুনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার (৩জুন) প্রতিষ্ঠানের ব্যবস্থাপক সাইফুল ইসলাম বাদী হয়ে খানজাহান আলী থানায় প্রকৌশলী ও তার স্ত্রী রিতা বেগমের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ব্যাক্তিদের নামে মামলা দায়ের করেছেন।

মামলার বিবরণীতে জানা গেছে, প্রকৌশলী পারভেজ আল মামুন ওই ঠিকাদারী প্রতিষ্ঠানে কর্মরত অবস্থায় বিভিন্ন দরপত্র জমা দেওয়া ও কাজের সাইট দেখাশুনার দায়িত্বে ছিলেন। এ অবস্থায় গত বছরের ৭ নভেম্বর তিনি জানান, তাদের প্রতিষ্ঠান ১৭ কোটি ৮ লাখ ৫৭ হাজার টাকা বরাদ্দের একটি প্রকল্পের কাজ পেয়েছে। ওই প্রকল্পের কাজের মধ্যে তিনি বরিশাল জেলার আগৈলঝাড়া থানার পুলিশ অফিসার কোয়ার্টার মেরামত, ভোলার বোরহানউদ্দীন থানার বাউন্ডারি ওয়াল মেরামত, গাজীপুরের জয়দেবপুর থানা ভবন এবং পুলিশ অফিসার কোয়ার্টার মেরামত, বরিশাল পুলিশ লাইনের ব্যরাক মেরামত এবং খুলনা পুলিশ লাইনের মহিলা ব্যরাক মেরামত কাজের কার্যাদেশ দেখান। তিনি এসব কাজের নেটিফিকেশন এওয়ার্ড বাবদ প্রথমে গত বছরের ১৫ ডিসেম্বর ঠিকাদারী প্রতিষ্ঠান থেকে ৮০ হাজার সাতশ’ টাকা চেয়ে নেন। পরে বিভিন্ন সময়ে প্রকল্পের নোটিফিকেশন এওয়ার্ড ও বিভিন্ন খরচ বাবদ সর্বমোট ৩০ লাখ ২৩ হাজার টাকা গ্রহণ করেন। প্রকল্পের আগৈলঝাড়া থানার কাজ শেষে সংশ্লিষ্ট দপ্তরে বিল দাখিল করার পর জানা যায় ওই সব প্রকল্পের নোটিফিকেশন এওয়ার্ড সম্পুর্ণ ভুয়া। প্রকৌশলী পারভেজ আল মামুন নিজেই পুলিশের উর্দ্ধতন কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে, ভুয়া পুলিশ আইডি তৈরী এবং প্রকল্পের কার্যাদেশ তৈরী করেছেন। তার প্রতারণায় প্রতিষ্ঠান এ মুহূর্তে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়াসহ সুনাম ক্ষুন্ন হয়েছে।

ঠিকাদরি প্রতিষ্ঠানের ব্যবস্থাপক সাইফুল ইসলাম জানান, তার প্রতারণা ধরা পড়ার পর জানা যায় এর আগেও তিনি এমন প্রতারণায় জড়িত ছিলেন। ২০০৮ সালে তেরখাদা থানায় মামলা নম্বর ৭ ও বাগেহাট সদর থানায় প্রতারণার অভিযোগে প্রকৌশলী পারভেজ আল মামুনের নামে মামলা রয়েছে। তিনি এসব মামলা গোপন করে বর্তমান প্রতিষ্ঠানে চাকুরি নিয়েছিলেন।
খানজাহান আলী থানার ওসি প্রবীর কুমার বিশ্বাস মামলার বিষয়টি নিশ্চিত করে জানান, মামলার এজাহার নামীয় প্রকৌশলী পারভেজ আল মামুনকে আটক করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তাকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।