বাড়তে থাকা তাপমাত্রা কেড়ে নিচ্ছে ঘুম!

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : জলবায়ু পরিবর্তনের ফলে বাড়ছে তাপমাত্রা। এতে মানুষের ঘুমের ওপর ব্যাপক প্রভাব পড়ছে।

একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে, এই শতাব্দির শেষের দিকে (২০৯৯) প্রতি বছর ৫০ থেকে ৫৮ ঘণ্টা ঘুম কেড়ে নেবে এই ক্রমবর্ধমান তাপমাত্রা। জলবায়ু পরিবর্তনের ফলে রাতের তাপমাত্রা বেড়ে যাওয়ায় প্রতি রাতে ১০ মিনিট করে ঘুম কমে যাবে।
ডেনিশ এ গবেষণাটি ওয়ান আর্থ জার্নালে প্রকাশিত হয়। রিস্টব্যান্ড ও স্মার্ট ঘড়ি হতে পাওয়া ঘুমের সময়কালের ওপর ভিত্তি করে এ গবেষণা করা হয়।

২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত মোট ৬৮টি দেশের ৪৭ হাজারের বেশি মানুষের ওপর এ গবেষণা চালানো হয়।

ডেনিশ গবেষকরা সতর্ক করে বলেন, বিশ্বের ক্রমবর্ধমান তাপমাত্রা ধীরে ধীরে মানুষের ঘুমের ব্যাঘাত কিংবা কম ঘুমানোর কারণ হয়ে উঠতে পারে। সুইডেনের জাতীয় রেডিওতে প্রচারিত এক বিজ্ঞানভিত্তিক অনুষ্ঠান ‘ভেটেনস্ক্যাপসরাডিয়ন’-এ ডেনিশ বিশেষজ্ঞদের গবেষণার সূত্র উল্লেখ করে জানায় যে, উষ্ণতা বেড়ে যাওয়া দেশগুলোর নারী এবং বয়স্করা ঘুমের ব্যাঘাতের সবচেয়ে বড় ভুক্তভোগী হবেন।

প্রাপ্ত উপাত্তকে তারা রাতের তাপমাত্রার সাথে তুলনা করেন। এ গবেষণায় দেখা যায়, পরীক্ষায় অংশগ্রহণকারীরা উচ্চ তাপমাত্রায় প্রচণ্ড অস্বস্তিতে ভুগেছেন ও তাদের ঘুমের ব্যাঘাত ঘটেছে। এমনকি মারাত্মক ক্লান্তিতেও তারা ঘুমবর্জিত অবস্থায় সময় কাটিয়েছেন।

ঘুমহীনতা বা ঘুমের ব্যাঘাতজনিত অসুবিধাগুলো গরম ও ঠাণ্ডা উভয় দেশেই কমবেশি প্রযোজ্য ছিল। তবে উষ্ণ জলবায়ু ও নিম্ন আয়ের দেশের অধিবাসীরা তাপমাত্রা বৃদ্ধির প্রতি সবচেয়ে বেশি সংবেদনশীল ছিলেন।

(ঊষার আলো-এফএসপি)