ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে পটল

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : পুষ্টিকর সবজির মধ্যে পটল একটি। বিজ্ঞান বলছে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি সবজি। বিশেষজ্ঞদের মতে, পটল ভিটামিন এবং খনিজে সমৃদ্ধ। বিভিন্ন রকমের গুণ রয়েছে পটলের।

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: পটলে পাওয়া যায় ভিটামিন-সি। ভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ও পাশাপাশি ভিটামিন-সি জারণ প্রক্রিয়ায় সৃষ্ট বিভিন্ন ক্ষতিকর ‘ফ্রি র‌্যাডিকেলের’ ক্রিয়া থেকে শরীরকে রক্ষা করতেও সাহায্য করে। ঋতু পরিবর্তনের সময় সর্দি-জ্বর প্রতিরোধ করতে কাজে আসে পটল।

২. ওজন নিয়ন্ত্রণে: পটলে যে ফাইবার পাওয়া যায়, সেটি পাচিত হতে দীর্ঘক্ষণ সময় লাগে। কাজে দীর্ঘক্ষণ খিদে পায় না। বিশেষজ্ঞরা বলেন, একশ’ গ্রাম পটলে প্রাপ্ত ক্যালোরির মান মাত্র ২০। কাজে যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের জন্য পটল বেশ কার্যকরী হতে পারে।

৩. ডায়াবেটিস নিয়ন্ত্রণে: পটল ও পটলের বীজ ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপযোগী। পটলে ‘ফ্ল্যাভিনয়েড’ জাতীয় উপাদান থাকে, আছে কপার, পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম। এই উপাদানগুলো রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে কার্যকর। কিন্তু মাথায় রাখবেন সব খাবার সকলের সহ্য হয় না। কাজে যেকোনো খাবার নিয়মিত খাওয়ার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া জরুরি।

(ঊষার আলো-এফএসপি)