UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খালিশপুর মডেল শপিং কমপ্লেক্স দু’মাস তালাবদ্ধ : ব্যবসায়ীদের দুর্ভোগ

koushikkln
জুন ৮, ২০২২ ১০:৪৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : নগরীর খালিশপুর জুট ওয়ার্কার্স ইনস্টিটিউটের মডেল শপিং কমপ্লেক্সের ২৬টি দোকান গত প্রায় দু’মাস ধরে পাটকল শ্রমিক নেতাদের নেতৃত্বে জোরপূর্বক বন্ধ করে দেয়া হয় বলে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা অভিযোগ করেন। এতে করে তাদের পরিবারে চলছে চরম হাহাকার। তারা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী শফিকুল ইসলাম পলাশ জানান, গত ২০ এপ্রিল দিবাগত রাত ২টার দিকে শ্রমিক নেতা মুরাদ হোসেন ও হুমায়ুন কবিরের নেতৃত্বে একদল শ্রমিক নেতা তাদের মডেল শপিং কমপ্লেক্সের গেট তালা দিয়ে দেয়। এমন কি তালা যাতে না খুলতে পারে এ জন্য সিলগালা করা হয়। অনেক দপ্তরে এ ব্যাপারে ছুটাছুটি করলেও তালা খোলার কোন ব্যবস্থা হয়নি। এতে করে তারা পরিবার পরিজন নিয়ে তারা মানবেতর জীবন যাপন করছেন।

অপর ব্যবসায়ী ডাঃ মোঃ নজরুল ইসলাম সজল জানান, নগরীর খালিশপুর জুট ওয়ার্কার্স ইনস্টিটিউটের মডেল শপিং কমপ্লেক্সের ব্যবসায়ী তারা। এ কমপ্লেক্সে বিভিন্ন ধরণের ২৭টি দোকান রয়েছে তাদের। দীর্ঘ দিন ধরে তারা দোকান ঘর ভাড়া নিয়ে ব্যবসা বাণিজ্য পরিচালনা করে আসছে। বিজেএমসি সব জুট মিল বন্ধ করে দেয়। এরপর পাটকল শ্রমিক সংগঠন দ্বারা পরিচালিত খালিশপুর জুট ওয়ার্কার্স ইনস্টিটিউটের কার্যক্রম বন্ধ হয়ে যায়। এ সময় কতিপয় ব্যক্তি এসে দোকান ঘরের জামানত ও ভাড়া অতিরিক্ত দাবি করে এবং বিরক্ত করতে থাকে। এতে বাধ্য হয়ে তারা জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করেন। এমন কি মাকের্টের জমির মালিকানা নিয়ে সমস্যা থাকায় তারা দোকান ঘরের ভাড়া আদালতে জমা দিয়ে যাচ্ছেন। এরপর চক্রটি ক্ষুব্দ হয়ে মার্কেটে তালা ঝুলিয়ে দিয়েছে।

তৌহিদুল ইসলাম জানান, প্রতিবেশী বা আশপাশের সবার ঘরে আনন্দ থাকলেও তাদের ২৭টি পরিবারে নেই কোন আনন্দ। তাদের পরিবারে চলছে হাহাকার। তারা দোকানের তালা খোলার জন্য দ্বারে দ্বারে ঘুরছে। কিন্তু সমস্যা সমাধান হয়নি। শ্রমিক নেতারা সাদা কাগজে স্বাক্ষর দিয়ে দোকান খুলতে বলছে। কিন্তু তাতে তারা রাজি নয় বলে তিনি জানান। তিনি জানান, ঋণের বোঝা মাথায় নিয়ে অনেকে পালিয়ে বেড়াচ্ছে। অনেকে অর্থের অভাবে চিকিৎসা করতে পারছে না। রোগে শোকে ভুগে ভুগে মরছে। ছেলে মেয়েদের লেখা পড়া বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। অবিলম্বে নিঃশর্তে তাদের দোকান খুলে দেয়ার জোর দাবি জানান এসব ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা।
খালিশপুর জুট ওয়ার্কার্স ইনস্টিটিউটের সভাপতি মুরাদ হোসেন জানান, তাদের তৈরী করা দোকান ঘর। এত দিন ব্যবসায়ীরা ভাড়া দিয়ে আসছে। এখন তারা তাদের ভাড়া দিতে চাইছে না। জমি নিয়ে ডিসি ও হাউজিং-এর সাথে মামলা চলছে। সেখানে ভাড়াটিয়াদের নাক গলানো ঠিক না। তাই তারা বাধ্য হয়ে মার্কেটে তালা দিয়েছেন বলে জানান।