UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি দলিলাদি ব্যক্তিগত সম্পত্তির মতোই সংরক্ষণ করতে হবে : তথ্য ও সম্প্রচার সচিব

koushikkln
জুন ৯, ২০২২ ১০:৩৭ অপরাহ্ণ
Link Copied!

গোপালগঞ্জ : তথ্য ও সম্প্রচার সচিব মোঃ মকবুল হোসেন বলেন, সরকারি দলিলাদি রাষ্ট্রের মূল্যবান সম্পদ। অনেক ক্ষেত্রে এই সম্পদের সুষ্ঠু রক্ষণাবেক্ষনের অভাবে রাষ্ট্রের অপূরণীয় ক্ষতি হয়। তাই সরকারি দলিলাদি ব্যক্তিগত সম্পত্তির মতোই যতœসহকারে সংরক্ষণ করতে হবে। তিনি উচ্চ আদালতে বিচারাধীন সরকারি স্বার্থ সংশ্লিষ্ট মামলা চিহ্নিতকরণ, করণীয় এবং মামলা পরিচালনায় আইনীধাপ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বৃহস্পতিবার (০৯ জুন) সকালে গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের স্বচ্ছতা সম্মেলনকক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। খবর তথ্য বিবরণীর

প্রধান অতিথির বক্তৃতায় সচিব বলেন, সরকারি সম্পত্তি রক্ষা করা আমাদের সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের নৈতিক দায়িত্ব। সরকারের বিভিন্ন মন্ত্রনালয়ের অধীনে নিজস্ব সম্পত্তি রয়েছে। ব্যক্তি স্বার্থে এই সম্পত্তির ওপর মামলা হয়। সরকারি স্বার্থ রক্ষার্থে মামলা পরিচালনার ক্ষেত্রে আমাদের সংশ্লিষ্টদের বড় ধরনের দূর্বলতা লক্ষ করা যায়। এর কারন হলো মামলা পরিচালনার ক্ষেত্রে ডকুমেন্ট বা ডাটাবেজ যথাযথভাবে সংরক্ষন করা হয় না। ব্যক্তিগত বা পৈতৃক সম্পত্তির দলিলাদি যেভাবে যতœ সহকারে সংরক্ষণ করা হয় সেরকম আন্তরিকতার সাথে সরকারি ডকুুমেন্ট সংরক্ষণ করার জন্য তিনি সংশ্লিষ্টদের আহŸান জানান।

সেমিনার শেষে সচিব গোপালগঞ্জ তথ্য কমপ্লেক্স এর জন্য প্রস্তাবিত স্থান পরিদর্শন করেন। পরিদর্শন শেষে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত এবং সমাধি সৌধের বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

কর্মশালায় স্বাগত বক্তৃতা করেন গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ জসিম উদ্দিন। মামলা পরিচালনার বিভিন্ন আইনি ধাপ বিষয়ক আলোচনা করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের আইন কর্মকর্তা জনাব মোঃ সাইদুর রহমান গাজী। কর্মশালায় গণযোগাযোগ অধিদপ্তরের কর্মকর্তা, ঢাকা বিভাগের তেরো জেলার তথ্য কর্মকর্তা, বাংলাদেশ বেতার ও বিটিভির কর্মকর্তাসহ তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের আওতাধীন অন্যান্য দপ্তরের কর্মকর্তারা অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা।