UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নগরীতে বামজোটের বিক্ষোভ ও সমাবেশ

koushikkln
জুন ১৪, ২০২২ ১০:৩২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : জনগণের ভোটাধিকার রক্ষা, ফ্যাসিবাদী দুঃশাসন প্রতিরোধ এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির প্রতিবাদে ১৪ জুন মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় নগরীর পিকচার প্যালেস মোড়ে বাম গণতান্ত্রিক জোট খুলনা জেলা শাখার উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে কেন্দ্রীয় নেতৃবৃন্দ বলেন, নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে চিড়েচ্যাপ্টা সাধারণ জনগণের কাঁধে সরকার এবারের বাজেটে নতুন করে আরও করের বোঝা চাপিয়ে দিয়েছে। অন্যদিকে ব্যবসায়ীদের কর ছাড়সহ নানা সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। অর্থ পাচারকারীদের শাস্তি না দিয়ে ও টাকা উদ্ধার না করে এই বাজেটে পাচারকৃত অর্থ নামে মাত্র কর দিয়ে ফিরিয়ে আনার প্রস্তাব অনৈতিক ও টাকা পাচারে উৎসাহ সৃষ্টিকারী। এ বাজেটে বৈষম্য আরও তীব্র হবে।
নেতৃবৃন্দ এর বিরুদ্ধে বাম গণতান্ত্রিক বিকল্প শক্তি সমাবেশ গড়ে তুলে লুটপাটকারীদের হাত থেকে দেশ বাঁচাতে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানান।

বাম গণতান্ত্রিক জোট খুলনা জেলা পরিচালনা কমিটির সমন্বয়ক ও ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) খুলনা জেলার সভাপতি কমরেড মোঃ মোজাম্মেল হক খানের সভাপতিত্বে এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) খুলনা জেলা সাধারণ সম্পাদক কমরেড এস এ রশীদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা কমিটির সমন্বয়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগ (ইউসিএলবি) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড অধ্যাপক আব্দুস সাত্তার, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রীয় সভাপতি কমরেড শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলÑবাসদ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) কেন্দ্রীয় সদস্য কমরেড শফিউদ্দিন কবির আবিদ, সিপিবি খুলনা জেলা সভাপতি কমরেড ডাঃ মনোজ দাশ, বাসদ খুলনা জেলা আহŸায়ক কমরেড জনার্দন দত্ত নাণ্টু, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) খুলনা জেলা সম্পাদক কমরেড গাজী নওশের আলী, ইউসিএলবি খুলনা জেলা সম্পাদক কমরেড ডাঃ সমরেশ রায়, সম্পাদকমÐলীর সদস্য কমরেড আনিসুর রহমান মিঠু, বাসদ খুলনা জেলা সদস্য সচিব কমরেড কোহিনুর আক্তার কনা প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ আরও বলেন, আওয়ামী ফ্যাসিবাদী সরকার পদত্যাগ করে অবিলম্বে সংসদ ভেঙ্গে দিয়ে নির্দলীয় তদারকী সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। নির্বাচনে সংখ্যানুপাতিক পদ্ধতি প্রবর্তনসহ নির্বাচন ব্যবস্থার আমুল সংস্কার করতে হবে। নেতৃবৃন্দ বর্তমান সংকটে নিত্যপণ্য সরবরাহ নিশ্চিত করতে গ্রাম-শহরে সর্বজনীন রেশন ব্যবস্থা, ন্যাযমূল্যের দোকান চালুসহ শিক্ষা-স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধি, জাতীয় ন্যূনতম মজুরী বিশ হাজার টাকা নির্ধারণ ও কৃষকের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবী জানান। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরবর্তীতে বিকেল সাড়ে ৫টায় খুলনা প্রেস ক্লাবে শহীদ হুমায়ুন কবির বালু মিলনায়তনে এক কর্মিসভা অনুষ্ঠিত হয়।