UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিজ্ঞানী পিসি রায়ের ৭৮তম মহাপ্রয়াণ দিবস পালিত

koushikkln
জুন ১৬, ২০২২ ১০:৫০ অপরাহ্ণ
Link Copied!

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : বিশ^ বরেণ্য বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র পিসি রায় এর ৭৮ তম মহা প্রয়াণ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৬ জুন) সকালে পাইকগাছার রাড়–লীস্থ বসতবাড়ির বিজ্ঞানীর প্রতিকৃতিতে রাড়–লী ইউনিয়ন ভূমি অফিস ও আচার্য প্রফুল্লচন্দ্র গবেষণা পরিষদের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন, গবেষণা পরিষদের উপদেষ্টা ও শালিখা ডিগ্রী কলেজের অধ্যক্ষ বিধান চন্দ্র সাধু, পরিষদের সভাপতি সহকারী অধ্যাপক রণজিৎ কুমার মন্ডল, সম্পাদক প্রভাষক মনিব কুমার সেন, ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা লতিফা আখতার, সিরাজুল ইসলাম, অর্থসম্পাদক মনি শংকর হরি, প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, প্রভাষক সেলিম রেজা, মিনারুল ইসলাম, গোলজার হোসেন, প্রতœতত্ত বিভাগের কেয়ার টেকার তপন চন্দ্র দত্ত, রমা রানী সরকার, কল্পনা রানী দেবনাথ, সঞ্জয় দাশ, কওছার আলী ও উদ্দীপন বাঁকা শাখার ব্যবস্থাপক জহুরুল ইসলাম।

উল্লেখ্য, জগদ্বীখ্যাত বিজ্ঞানী পিসি রায় ১৮৬১ সালের ২ আগস্ট জন্মগ্রহণ করেন এবং ১৯৪০ সালের ১৬ জুন পরলোকগমন করেন। তার পিতা হরিশ্চন্দ্র রায় উপজেলার রাড়–লীতে স্ত্রী ভূবণ মোহিনীর নামে বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। অত্র শিক্ষা প্রতিষ্ঠানটি দেশের প্রথম বালিকা বিদ্যালয় হিসেবে ইতিহাসে স্থান করে নিয়েছে।