UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মন্ত্রীর ফোনে বিরল প্রজাতির কাছিম উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত 

koushikkln
জুন ২৪, ২০২২ ৯:০৪ অপরাহ্ণ
Link Copied!

মোঃএরশাদ হোসেন রনি, মোংলা : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী ও বাগেরহাট-৩ (রামপাল-মোংলা) আসনের সংসদ সদস্য বেগম হাবিবুন নাহারের ফোন পেয়ে রামপাল থেকে বিলুপ্ত প্রায় মিঠা পানির সুন্ধি প্রজাতির কচ্ছপ উদ্ধার করেছে বনবিভাগ।
শুক্রবার (২৪ জুন) দুপুরে বাগেরহাটের রামপাল উপজেলার রনসেন এলাকার স্থানীয় ইউপি সদস্য মজিত এর ছেলে আশিক এর বাড়ি থেকে কচ্ছপটি উদ্ধার করে সুন্দরবনের করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রের পুকুরে অবমুক্ত করা হয়।
সুন্দরবনের করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির জানান, কচ্ছপটির বয়স আনুমানিক ২ বছর এবং ওজন প্রায় ৪৫০-৫০০ গ্রাম হবে।
আজাদ কবির বলেন, রামপাল উপজেলার রনসেন এলাকার মজিদ মেম্বারের ছেলে আশিক এর বাড়িতে কচ্ছপটি আছে। উপমন্ত্রী হাবিবুন নাহার তালুকদার আমাকে ফোনে বিষয়টি জানান। পরে দুপুরে আমি ঘটনাস্থলে গিয়ে কচ্ছপটি উদ্ধার করি।
তিনি আরো বলেন, এগুলি সাধারনত মিষ্টি পানির, যেসব এলাকায় ধানের ক্ষেত আছে সেখানে পাওয়া যায়। এগুলি আগে প্রচুর পাওয়া যেতো। এখন খাওয়ার জন্য এই কচ্ছপগুলি বিলুপ্তির পথে। এখন দু একটা পাওয়া যায়, হয়তো মা কচ্ছপ আছে সেখান থেকে।