UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেগুনের নানা গুণাগুণ

usharalodesk
এপ্রিল ১৭, ২০২১ ৪:২৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বেগুন একটি পুষ্টিতে ভরা সবজি। এটি আমাদের সুস্বাস্থ্যের জন্য খুবই উপকারি। একাধিক শারীরিক সমস্যার সমাধানে বেগুন খুবই গুরুত্বপূর্ণ এক ভূমিকা পালন করে থাকে। আসুন জেনে নেওয়া যাক বেগুনের কয়েকটি গুণ সম্পর্কে-

বেগুনে থাকা ফাইবার যে কোনো ধরণের পেটের রোগের প্রকোপ কমতে সাহায্য করে। বেগুনে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যেটি শরীরের টক্সিক উপাদানের মাত্রা কমাতে সাহায্য করে। বেগুনে থাকা ফাইবার কোলন ক্যান্সার প্রতিরোধে অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এ ফাইবার যা শরীরে থাকা শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যাদের ডায়াবেটিস রয়েছে তাদের খাদ্যতালিকায় বেগুণ রাখতে পারলে উপকার পাওয়া যায়। বেগুনে প্রচুর পরিমাণে ফাইবারের পাশাপাশি রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি-৬ আর ফ্লেবোনয়েড যা কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। একই সাথে হৃদযন্ত্রের কার্যক্ষমতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বেগুন।
একই সাথে বেগুনে আরও রয়েছে ভিটামিন সি, এ, বি, চর্বি, শর্করা, আয়রন ও আমিষ। বেগুনে থাকা আমিষ শরীরের হাড়কে শক্তিশালী করে। যাদের রক্তে কোলেস্টেরল বেশি পরিমাণে রয়েছে, তারা কোনো ধরণের দুশ্চিন্তা ছাড়াই বেগুন খেতে পারে। কারণ বেগুনে কোনো প্রকার চর্বি অথবা কোলেস্টেরল নেই।

বেগুনে ফাইটোনিউট্রিয়েন্ট থাকে ফলে বেগুন হৃদপিন্ডের জন্য খুবই উপকারি একটি খাবার। আরও হৃদপিন্ডের জন্য অপরিহার্য ফ্ল্যাভোনয়েড যেটি বেগুনেই বিদ্যমান থাকে। কাজেই নিয়মিত বেগুন খেলে হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে যায়। বেগুন কোলন, পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র এবং বৃহদান্তের ক্যান্সারকেও প্রতিরোধ করে থাকে।

(ঊষার আলো-এফএসপি)