UsharAlo logo
মঙ্গলবার, ১লা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েই যে আহ্বান জানালেন ঋষি সুনাক

pial
অক্টোবর ২৫, ২০২২ ২:৫১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ৪২ বছর বয়সি ঋষি সুনাক। এর মধ্য দিয়ে দেশটির ২০০ বছরের ইতিহাসে সব থেকে কমবয়সী প্রধানমন্ত্রী হলেন তিনি।

সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী লিজ ট্রাস পদত্যাগের ঘোষণা দিলে এ পদের দৌড়ে তিনজনকে দেখা যায়। তাদের মধ্যে দেশটির সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন আগেই নিজেকে প্রতিযোগিতা হতে সরিয়ে নেন। আর শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে যান আরেক প্রতিদ্বন্দ্বী পেনি মরড্যান্ট। তবে তিনি প্রয়োজনীয় ১০০ এমপির সমর্থন যোগাতে না পারায় অবশেষে ঋষিকে সমর্থন দিয়ে নিজেকে প্রত্যাহার করে নেন। আর এরপরই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ব্রিটেনের ক্ষমতাসীন দল কনজারভেটিভের প্রধান ও দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন ঋষি। তবে এখনো আনুষ্ঠানিকভাবে শপথ ও দায়িত্ব নেননি তিনি।

অন্যদিকে, ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই দেশটির জনসাধারণ ও আইনপ্রণেতাদের উদ্দেশে ভাষণ দিয়েছেন দেশটির এশিয়ান প্রধানমন্ত্রী ঋষি।
তিনি অর্থনৈতিক সংকট মোকাবিলায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, অর্থনৈতিক সংকটের জেরেই দেশটির প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির প্রধানের পদ হতে বিদায় নিচ্ছেন লিজ ট্রাস।

যুক্তরাজ্যের অর্থনৈতিক সংকটকে ‘গভীর’ হিসেবে আখ্যা দিয়ে ঋষি সুনাক বলেছেন, ‘তার সর্বোচ্চ অগ্রাধিকার হবে কনজারভেটিভ পার্টি ও দেশের জনগণকে ঐক্যবদ্ধ করা।’ একই সাথে যুক্তরাজ্যে স্থিতিশীলতা আনার প্রতিশ্রুতিও দেন তিনি।

জানা যায়, ঋষি সুনাক মঙ্গলবার (২৫ অক্টোবর) প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন। এছাড়া দেশটির রাজা তৃতীয় চার্লস আনুষ্ঠানিকভাবে তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন। সূত্র: বিবিসি।

(ঊষার আলো-এফএসপি)