UsharAlo logo
মঙ্গলবার, ১লা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আফগান কমান্ডারদের নিয়োগ দিচ্ছে রাশিয়া: রিপোর্ট

pial
অক্টোবর ২৬, ২০২২ ৪:০০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ইউক্রেনে যুদ্ধ করতে আফগান কমান্ডারদের নিয়োগ দিচ্ছে রাশিয়া। ফরেন পলিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, আফগানিস্তানের এসব কমান্ডারদের যুক্তরাষ্ট্রের নৌ সেনা ও ব্রিটিশ সেনারা প্রশিক্ষণ দিয়েছে। ২০২০ সালের আগস্টে মার্কিন সেনারা আফগানিস্তান ত্যাগের সময় ২০ হাজার হতে ৩০ হাজার প্রশিক্ষণপ্রাপ্ত আফগান সেনা কাবুল ছাড়ে।

ফরেন পলিসির প্রতিবেদনে জানানো হয়, তালেবানের কাছে আফগানিস্তানের তৎকালীন আশরাফ গনি সরকারের পতন হওয়ার পূর্বে আফগানিস্তানের অল্প কিছু জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের সরিয়ে নেওয়া হয়।

এছাড়াও আরও কয়েজ হাজার সেনা তালেবানের হাত থেকে বাঁচার জন্য প্রতিবেশী দেশে আশ্রয় নেয়। আর কিছু সেনা আফগানিস্তানে লুকিয়ে রয়েছেন। আফগানিস্তানের জাতীয় প্রতিরক্ষা বাহিনী গড়তে যুক্তরাষ্ট্র ৯০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর একটি সূত্রের বরাতে ফরেন পলিসির প্রতিবেদনে বলা হয়, আফগান কমান্ডাররা এখনো চাকরিহীন থাকার কারণে আশাহীন জীবন যাপন করছে। রাশিয়া ইউক্রেনে যুদ্ধ করতে তাদের সাথে যোগাযোগ করছে। আফগানিস্তান থেকে ইরান ও ইরান হয়ে রাশিয়া যাচ্ছে আফগান নিয়োগপ্রার্থীরা। ফরেন পলিসি রাশিয়ার নিয়োগ বার্তা দেখারও দাবি করেছে।

(ঊষার আলো-এফএসপি)