UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুবিতে তথ্য অধিকার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

pial
নভেম্বর ১৪, ২০২২ ৫:৩৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) উদ্যোগে তথ্য অধিকার বিষয়ক দিনব্যাপী এক প্রশিক্ষণ সোমবার (১৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের ইংরেজি ডিসিপ্লিনের স্মার্ট ক্লাসরুমে অনুষ্ঠিত হয়। বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন প্রধান অতিথি উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিনের ২৯ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন

এর আগে সকাল ৯টায় প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে সমন্বয় সাধন করার জন্য তথ্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সঠিক নিয়মে সঠিকভাবে তথ্য পরিবেশনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে স্বচ্ছ ও জবাবদিহিমূলক প্রতিষ্ঠানে পরিণত করা সম্ভব হবে। তিনি আরও বলেন, তথ্য পাওয়ার অধিকার সবারই আছে। তবে সেটা আইনের মধ্যে থেকে দিতে হবে। তথ্য অধিকার আইনের বিষয়টি স্বচ্ছতা, জবাবদিহিতা, দুর্নীতি হ্রাস এবং আইনের শাসন প্রতিষ্ঠায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তথ্য অধিকার বিষয়ে আয়োজিত এই প্রশিক্ষণের মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা সমৃদ্ধ হবেন এবং তাদের মাধ্যমে বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে বলে উপ-উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম এবং ফিডব্যাক গ্রহণ ও সমাপনী বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ার্দার।

দিনব্যাপী অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মসূচিতে রিসোর্স পার্সন হিসেবে বিষয়ভিত্তিক সেশন পরিচালনা করেন বাগেরহাটের সিনিয়র সহকারী জজ ড. মো. আতিকুস সামাদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মো. শরিফুল ইসলাম, আঞ্চলিক তথ্য অফিস, বরিশাল এর উপ-প্রধান তথ্য কর্মকর্তা ম. জাভেদ ইকবাল এবং আঞ্চলিক লোকপ্রশাসন কেন্দ্রের সহকারী পরিচালক তাসলিমা আক্তার।

(ঊষার আলো-এফএসপি)