মানব পাচার প্রতিরোধ কমিটির (সিটিসি) খুলনা জেলা পর্যায়ে পরামর্শ সভা অনুষ্ঠিত

সর্বশেষ আপডেটঃ

ফুলবাড়ীগেট প্রতিনিধি : উইনরক ইন্টারন্যাশনালের সহযোগিতায় ও সুইজারল্যান্ডের অর্থায়নে অগ্রগতি সংস্থা, ঢাকা আহ্ছানিয়া মিশন, মটস্ ও বিএরডাবলুএলএ কর্তৃক বাস্তবায়িত আশ্বাস প্রকল্পের আয়োজনে মানব পাচার প্রতিরোধে বিদ্যমান সুযোগ, চ্যালেজ্ঞ এবং করনীয় শীর্ষক” মানবপাচার প্রতিরোধ কমিটির (সিটিসি) জেলা পর্যায়ের পরামর্শ সভা” বৃহস্পতিবার সকাল ১০ টায় খুলনার রুপসাস্থ সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়।

পরামর্শ সভায় আশ্বাস প্রকল্পের কার্যক্রম, মানবপাচার প্রতিরোধ ও নিরাপদ অভিবাসন সম্পর্কে তথ্য বা ধারনা প্রদান করা হয়। পাশাপাশি ইউনিয়ন, উপজেলা ও জেলা মানাব পাচার প্রতিরোধ (সিটিসি) কমিটির দায়-দায়িত্ব ও করনীয় বিষয় সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। পরামর্শ সভায় উপস্থিত অংশগ্রহনকারীরা অঙ্গীকার করেন যে, মানবপাচারের শিকার হয়ে কোন নারী বা পুরুষ ফিরে আসলে আশ্বাস প্রকল্পে তাদের যুক্তকরনে সহযোগিতা করার পাশাপাশি কেহ বিদেশ যেতে চাইলে বিদেশ গমনে ইচ্ছুক ব্যক্তিদের নিরাপদ অভিবাসনের সকল ধাপ মেনে তারপর বিদেশ যাবার জন্য পরামর্শ প্রদান করবে।

পাশাপাশি ইউনিয়ন, উপজেলা ও জেলা মানবপাচার প্রতিরোধ (সিটিসি) কমিটির নিয়মিত সভার আয়োজন করা এবং কার্যক্রমকে অব্যাহত রাখার জন্য আশাবাদ ব্যক্ত করেন। পরামর্শ সভার উদ্বোধন করেন খুলনার অতিরিক্ত পুলিশ সুপার (পিপিএম-সেবা) সুশান্ত সরকার । অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা এস.এম মুনিম লিংকন এর সভাপতিত্বে পরামর্শ সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, উপ-পরিচালক, হাসনা হেনা।

জেলা যুব উন্নয়ন, সমাজ সেবা, তথ্য অফিস, উপজেলা মহিলা বিষয়ক ফুলতলা ও দিঘলিয়া, বিজিবি ও আনসার বাহিনীর প্রতিনিধি, ইউপি চেয়ারম্যান ও সচিবসহ জেলা মানবপাচার প্রতিরোধ (সিটিসি) কমিটির বিভিন্ন পর্যায়ের সদস্য সদস্যাবৃন্দ।

এছাড়াও অগ্রগতি সংস্থা, ঢাকা আহ্ছানিয়া মিশন, মটস্ ও বিএনডাবলুএলএ এর আশ্বাস প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী, জেলা প্রকল্প কর্মকর্তা, মনিটরিং অফিসার, সাইকোসোশ্যাল কাউন্সেলররা উপস্থিত ছিলেন। সমগ্র পরামর্শ সভাটি সঞ্চালনা করেন অগ্রগতি সংস্থার জেলা প্রকল্প কর্মকর্তা মঈন উদ্দিন আহমেদ ।

(ঊষার আলো-এফএসপি)