অসুস্থ স্ত্রীকে উৎসাহ জোগাতে বডিবিল্ডিং, ৮৬ বছর বয়সে গড়লেন রেকর্ড!

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : সবচেয়ে বৃদ্ধ ব্যক্তি হিসেবে বডিবিল্ডিং প্রতিযোগিতায় অংশ নিয়ে রেকর্ড গড়েছেন জাপানের ৮৬ বছর বয়সী একজন ব্যক্তি। এ ব্যক্তি নাম তোশিসুকে কানাজাওয়া। গত ৯ অক্টোবর ওসাকায় অনুষ্ঠিত জাপানের ৬৮তম পুরুষ বডিবিল্ডিং চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বৃদ্ধ ব্যক্তি হিসেবে নিজের রেকর্ড নিজেই ভাঙেন এ বডিবিল্ডার। খবর এনডিটিভির।

খবরে বলা হয়, বয়স ৮০ এর কোঠায় গেলে যেখানে বেশিরভাগ মানুষ শরীরে বড় কোনো আঘাত না পেয়ে বেঁচে থাকাকে সাফল্য মনে করেন, সেখানে কানাজাওয়া এখনো নিয়মতি জিমে গিয়ে শরীরচর্চা করে থাকেন। তার শারীরিক গঠন এখনো অটুট রয়েছে।

যদিও প্রতিযোগিতায় চূড়ান্ত ১২ জনের মধ্যে থাকতে পারেননি কানাজাওয়া, তবে তাতে তার আক্ষেপ নেই। কানাজাওয়া বলেন, ‘আমি অংশ নিতে পেরেই কৃতজ্ঞ। আমি আশা করি আমাকে এই বয়সেও চ্যালেঞ্জ নিতে দেখে অন্যরা উৎসাহিত হবে।’
তরুণ বয়সে কানাজাওয়া একাধিকবার বডিবিল্ডিং প্রতিযোগিতায় জয়ী হন। ২৪ বছর বয়সে প্রথমবারের মতো জাপান চ্যাম্পিয়নশিপ জেতেন তোশিসুকে কানাজাওয়া। ২৭ বছর বয়েসে দ্বিতীয়বার ‘মিস্টার জাপান’ খেতাবও জেতেন তিনি।

৩৪ বছর বয়সে এই খেলা থেকে সরে দাঁড়ান তিনি। তারপর শরীরচর্চা বন্ধ করে দিয়ে ধূমপান ও মদপানে নিমগ্ন হয়ে গিয়েছিলেন। এছাড়া খাওয়াদাওয়াতেও কোনো লাগাম ছিল না তার।

কিন্তু জীবনের একপর্যায়ে নিজের শরীর নিয়ে নিজেই হতাশ হয়ে পড়েন তিনি। তারই মধ্যে তার স্ত্রী বারবার অসুস্থ হয়ে পড়তেন। আর স্ত্রীকে উৎসাহ জোগাতেই ৫০ বছর বয়সে আবার বডিবিল্ডিং শুরু করেন তিনি।

(ঊষার আলো-এফএসপি)