UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গৃহকর্মী সুরক্ষা কল্যাণ নীতি বাস্তবায়ন সংক্রান্ত বিভাগীয় কমিটির সভা

pial
ডিসেম্বর ৭, ২০২২ ৩:৪৫ অপরাহ্ণ
Link Copied!

তথ্যবিবরণী : ‘গৃহকর্মী সুরক্ষা কল্যাণ নীতি, ২০১৫’ বাস্তবায়ন সংক্রান্ত বিভাগীয় কমিটির সভা বুধবার (৭ ডিসেম্বর) দুপুরে খুলনার বিভাগীয় কমিশনার মোঃ জিল্লুর রহমান চৌধুরীর সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, নারী ও পুরুষ গৃহকর্মীদের শ্রমিক হিসেবে স্বীকৃতি দিয়ে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ প্রণয়ন করা হয়েছে। এর মাধ্যমে দেশের গৃহশ্রমিকরা তাদের কাজের সরকারি স্বীকৃতি পাবেন।

সকলের সহযোগিতা থাকলে গৃহশ্রমিকদের অধিকার বাস্তবায়নসহ তাদের জীবনমান উন্নয়ন করা সম্ভব। তিনি আরও বলেন, গৃহকর্মীদের বঞ্চণা, শোষণ, নির্যাতন প্রতিরোধে সকলকে সচেতন ও ঐক্যবদ্ধ হতে হবে। গৃহকর্মীরা দেশের নাগরিক। কাজের ফাঁকে তাদের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করা সকলের দায়িত্ব। অনেক গৃহকর্মীর এই আইন সম্পর্কে ধারণা নেই। এজন্য পর্যায়ক্রমে নগরীর সকল ওয়ার্ডে গৃহকর্মীদের নিয়ে সমাবেশ ও কাউন্সিলিং করা হবে। এছাড়া অচিরেই বাড়ি বাড়ি গিয়ে গৃহকর্মীদের খোঁজ-খবর নেওয়ার কাজও শুরু করা হবে।

সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ শহিদুল ইসলাম, রেঞ্জ ডিআইজি’র কার্যালয়ের অতিরিক্ত পুলিশ সুপার সাহেব আলী পাঠান, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার এ এস এম কবীর, বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমান, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবিরসহ কমিটির অন্যান্য সদস্যরা অংশ নেন। খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয় এবং শ্রম দপ্তর যৌথভাবে এই সভার আয়োজন করে।

সভায় গৃহকর্মী সুরক্ষা কল্যাণ নীতি-২০১৫ বাস্তবায়ন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া গতমাসের সভার সিদ্ধান্তের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। সভায় জানানো হয়, সরকার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে দেশের সবধরণের শ্রমিকদের জন্য ডাটাবেজ তৈরির একটি প্রকল্প গ্রহণ করছে। প্রথম পর্যায়ে তিন লাখ শ্রমিকের ডাটাবেজ তৈরি করা হবে।

(ঊষার আলো-এফএসপি)