UsharAlo logo
মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসেম্বরে সড়ক-রেল ও নৌপথে ৫৮৫১ দুর্ঘটনায় নিহত ৪৬৪ 

koushikkln
জানুয়ারি ১, ২০২৩ ৭:০১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ২০২২ সালের ডিসেম্বর মাসের শেষ দিনে নাটোরে ৩ ও বগুড়ায় ১ জন রেল দুর্ঘটনায় নিহত হওয়ার পাাশাপাশি পুরো মাসে সারাদেশে সড়ক-রেল ও নৌপথে ৫ হাজার ৮৫১ টি দুর্ঘটনায় ৪৬৪ জন নিহত হয়েছেন; আহত হয়েছেন ৫ হাজার ৫০৯ জন। আকাশ-সড়ক-রেল ও নৌপথকে দুর্ঘটনামুক্ত করার লক্ষ্যে দেশের একমাত্র স্বেচ্ছাসেবি-সচেতনতা ও গবেষণাধর্মী সংগঠন সেভ দ্য রোড-এর মহাসচিব শান্তা ফারজানা প্রেরিত প্রতিবেদনে আরো বলা হয়, বাইক লেন না থাকা, ফিটনেসবিহীন বাহন নিষিদ্ধ করণে কার্যকর পদক্ষেপ, আইনের প্রতি শ্রদ্ধাশীল না হওয়া, যাত্রী সাধারণের অসচেতনতা এবং সড়ক নিরাপত্তা আইন বাস্তবায়নে সংশ্লিষ্টদের দায়িত্বে অবহেলাসহ বিভিন্ন কারণে নির্মমভাবে বেড়ে চলেছে পথ দুর্ঘটনা।
সেভ দ্য রোড-এর চেয়ারম্যান ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব জেড এম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, জিয়াউর রহমান জিয়া ও আইয়ুব রানার তত্বাবধায়নে গবেষণা সেল থেকে ২৭ টি দৈনিক, ১১ টি ইলেকট্রনিক্স চ্যানেল ও  ২০ টি অনলাইন নিউজ পোর্টাল থেকে তথ্য নিয়ে তৈরি করা প্রতিবেদনটিতে আরো উল্লেখ করা হয়- ডিসেম্বরে মোটর বাইক দুর্ঘটনা ঘটেছে ২৯৩৫ টি, আহত ২২৪৯ এবং নিহত হয়েছে ৬০ জন; ৫৬৫ টি ট্রাক দুর্ঘটনায় আহত হয়েছেন ৫৫৯ এবং নিহত হয়েছে ৮৭ জন;  ৯৯১ টি বাস দুর্ঘটনায় আহত ১২৪৯ এবং নিহত হয়েছেন ১৬১ জন; সিএনজিসহ অন্যান্য বাহনে ১২৫৫ টি দুর্ঘটনায় আহত ১২২১ এবং নিহত হয়েছে ১২৪ জন। এয়াড়াও ১ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নৌপথ দুর্ঘটনা ঘটেছে ৫৬ টি। আহত হয়েছে ৮৪ জন, নিহত হয়েছে ২১ জন। (মর্মান্তিকভাবে বছরের শেষ দিন নাটোরে ৩ এবং ১ জন রেল-এ কাটা পরে মৃত্যু বরণ করেন)। ১ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রেলপথ দুর্ঘটনা ঘটেছে ৪৮ টি। আহত হয়েছে ১৪৭ জন। নিহত হয়েছে ১১ জন। ১ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আকাশপথে কোন দুঘটনা না ঘটলেও বিমানবন্দরের অব্যবস্থাপনার কারণে অসুস্থ্য হয়েছেন অর্ধশতর বেশি মানুষ।

ঢাকা বিশ^বিদ্যালয়ের টিএসসিতে ২০০৭ সালের ১৪ আগস্ট আত্মপ্রকাশের পর থেকে গত ১৫ বছর ধওে ৪ পথ দুর্ঘটনামুক্ত করতে সেভ দ্য রোড-এর ৭ দফা দাবী বারবার উপস্থাপন করা হচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে। ৭ দফা হলো- ১. বঙ্গবন্ধু কাপ ফুটবল খেলা শেষে বাড়িতে পাওয়ার পথে মিরেরসরাইতে নিহত অর্ধশত শিক্ষার্থীকে স্মরণিয় করে রাখতে ১১ জুলাইকে ‘দুর্ঘটনামুক্ত পথ দিবস’ ঘোষণা করতে হবে। ২. ফুটপাত দখলমুক্ত করে যাত্রীদের চলাচলের সুবিধা দিতে হবে। ৩. সড়ক পথে ধর্ষণ-হয়রানি রোধে ফিটনেস বিহীন বাহন নিষিদ্ধ এবং কমপক্ষে অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও জাতীয় পরিচয়পত্র ব্যতিত চালক-সহযোগি নিয়োগ ও হেলপারদ্বারা পরিবহন চালানো বন্ধে সংশ্লিষ্ট সকলকে কঠোর পদক্ষেপ নিতে হবে। ৪. স্থল-নৌ-রেল ও আকাশ পথ দূর্ঘটনায় নিহতদের কমপক্ষে ১০ লাখ ও আহতদের ৩ লাখ টাকা ক্ষতি পূরণ সরকারীভাবে দিতে হবে এবং হতাহতদের ইন্স্যুরেন্স স্কিমের ব্যবস্থা করতে হবে।  ৫. ‘ট্রান্সপোর্ট ওয়ার্কার্স রুল’ বাস্তবায়নের পাশাপাশি সত্যিকারের সম্মৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষে ‘ট্রান্সপোর্ট পুলিশ ব্যাটালিয়ন’ বাস্তবায়ন করতে হবে। ৬. পথ দূর্ঘটনার তদন্ত ও সাজা ত্বরান্বিত করণের মধ্য দিয়ে সতর্কতা তৈরি করতে হবে এবং ট্রান্সপোর্ট পুলিশ ব্যাটালিয়ন গঠনের পূর্ব পর্যন্ত হাইওয়ে পুলিশ, নৌ পুলিশ সহ সংশ্লিষ্টদের আন্তরিকতা-সহমর্মিতা-সচেতনতার পাশাপাশি সকল পথের চালক-শ্রমিক ও যাত্রীদের আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। সকল পরিবহন চালকের লাইসেন্স থাকতে হবে। ৭. ইউলুপ বৃদ্ধি, পথ-সেতু সহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ে দূর্নীতি প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। যাতে ভাঙা পথ, ভাঙা সেতু আর ভাঙা কালভার্টের কারণে আর কোন প্রাণ দিতে না হয়।