শর্ত সাপেক্ষে সুবর্ণজয়ন্তী উদযাপনের অনুমতি পেলো বিএনপি

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : ঢাকা মহানগর পুলিশের ২৪টি শর্তে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানের অনুমতি পেলেন জাতীয়তাবাদী দল বিএনপি। বছরব্যাপী এই কর্মসূচির উদ্বোধনী আজ সোমবার (১ মার্চ) রাজধানীর গুলশান-৪১ নম্বর সড়কে লেকশোর হোটেলে অনুষ্ঠিত হবে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের গণমাধ্যম শাখার অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. ইফতেখারুজ্জামান বলেন, দলটির পক্ষ থেকে কমিশনারের কাছে আবেদন করা হয়। এরপরই আবেদন যাচাই-বাছাই শেষে ২৪ শর্তে তাদেরকে অনুমতি দেওয়া হয়েছে।
শর্তসমূহ হচ্ছে: এই অনুমতিপত্র স্থান ব্যবহারের অনুমতি নয়। স্থান ব্যবহারের জন্য অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিতে হবে। স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর কর্তৃক নির্দেশিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণপূর্বক সমাবেশ পরিচালনা করতে হবে। রাস্তা ব্যবহার করে কিংবা রাস্তা বন্ধ করে সমাবেশ করা যাবে না। নিরাপত্তা ও শৃঙ্খলা নিশ্চিতকল্পে নিজস্ব ব্যবস্থাপনায় দৃশ্যমান আইডি কার্ডসহ পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে। স্থানীয় পুলিশ প্রশাসনের নির্দেশনা অনুযায়ী নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশ স্থলের অভ্যন্তরে ও বাইরে উন্নত রেজ্যুলেশনযুক্ত সিসি ক্যামেরা স্থাপন করতে হবে। নিজস্ব ব্যবস্থাপনায় প্রতিটি প্রবেশগেটে আর্চওয়ে স্থাপন করতে হবে ও সমাবেশে আগতদের হ্যান্ড মেটাল ডিটেক্টরের মাধ্যমে চেকিং এর ব্যবস্থা করতে হবে। অনুমোদিত স্থানের বাইরে মাইক ব্যবহার, প্রজেকশন স্থাপন, লোকজন সমবেত হওয়া যাবে না। মিছিলসহ সমাবেশস্থলে আসা যাবে না। আইনশৃঙ্খলা পরিপন্থী, জনস্বার্থ, সরকার বা রাষ্ট্রবিরোধী কার্যকলাপ, উস্কানিমূলক বক্তব্য প্রদান বা প্রচারপত্র বিলি করা যাবে না ইত্যাদি। এই শর্তাবলী যথাযথভাবে পালন না করলে তাৎক্ষণিকভাবে এ অনুমতির আদেশ বাতিল বলে গণ্য হবে। ঢাকা মহানগর পুলিশ কমিশনারে পক্ষে অনুমতি পত্রে স্বাক্ষর করেন যুগ্ম-পুলিশ কমিশনার মো. মনির হোসেন।

 

(ঊষার আলো-আরএম)