UsharAlo logo
মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

আজও সূচকের উত্থান পুঁজিবাজারে

usharalodesk
মে ৩, ২০২১ ১২:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের উত্থানের মধ্য দিয়ে।
ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।
সূত্র জানান, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ ৩ মে সোমবার লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়া সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৫৬ ও ২১৩২ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩০১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
এসময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৯টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত ৬৮টি কম্পানির শেয়ার।
সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, ম্যাকসন স্পিনিং, রবি, লংকাবাংলা, নিটোল ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, অগ্রণী ইন্স্যুরেন্স ও ন্যাশনাল ফিড।
লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১৮ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ১ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৪৬ পয়েন্টে অবস্থান করে।
এদিকে, লেনদেন শুরুর আধাঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২৯ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।
সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসমযে় ৫১টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৪০টি কম্পানির দর। আর ২৩টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

(ঊষার আলো- এম.এইচ)