UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক কোটি ডোজ ভ্যাকসিন কিনছে আয়ারল্যান্ড

usharalodesk
মে ৬, ২০২১ ১২:২২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : আয়ারল্যান্ডে করোনার ভ্যাকসিন প্রয়োগের গতি বাড়াতে ফাইজার বায়োএনটেকের ১ কোটি ডোজ ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত নিয়েছে আইরিশ সরকার। ১৫ কোটি ৯২ লাখ ইউরোর মতো বিশাল অঙ্কের অর্থ খরচ হবে এই ভ্যাকসিন ক্রয় করতে। এতে ভ্যাকসিন প্রয়োগে বাড়বে গতি, আসবে জনমনে স্বস্তি।
করোনার ভ্যাকসিন প্রয়োগ নিয়ে প্রথম থেকেই বেশ ধীরগতির অভিযোগ আয়ারল্যান্ডবাসীর। এর মাঝে আ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন বেশ কিছুদিন বন্ধ থাকায় টিকা কার্যক্রমে আরো পিছিয়ে পরেছে দেশটি। মোট জনসংখ্যার মাত্র ৩১ শতাংশ মানুষ টিকার প্রথম ডোজ পেলেও মাত্র ১২ শতাংশ পেয়েছে করোনার দ্বিতীয় ডোজ। অবশেষে টিকাদান কর্মসূচি ত্বরান্বিত করতে ফাইজার-বায়োএনটেকের ১ কোটি ডোজ ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত নেয় আইরিশ মন্ত্রিসভায়।
নতুন এই ভ্যাকসিন কার্যক্রম শুরু হলে নতুন করে ২০ লাখ ৪৫ হাজার নাগরিকের মাঝে ভ্যাকসিন প্রয়োগ সম্পন্নের আশা করা হচ্ছে। এই খবরে কিছুটা স্বস্তি এসেছে জনমনে।
প্রবাসী বাংলাদেশিরা বলেছেন, আয়ারল্যান্ডে আবারও টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। এতে জনমনে স্বস্তি বিরাজ করছে।
গ্রীষ্মকালীন ছুটির আগে সংক্রমণরোধে ভ্যাকসিন আসার সঙ্গে সঙ্গেই টিকা দেয়ার দাবি প্রবাসীদের। এদিকে, মহামারির যে বেকার ভাতা ছিল, তা আগামী জুন পর্যন্ত বাড়িয়েছে আয়ারল্যান্ড সরকার।

(ঊষার আলো- এম.এইচ)