UsharAlo logo
রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

খুলনায় তিন সপ্তাহ পর অভ্যন্তরীণ ৬ রুটে গণপরিবহন চালু

usharalodesk
মে ৬, ২০২১ ১০:০৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : দীর্ঘ তিন সপ্তাহ পর লকডাউনের কঠোর নিষেধাজ্ঞার মধ্যে আবারও খুলনার সড়কে চলতে শুরু করেছে গণপরিবহন। বৃহস্পতিবার (৬ মে) সকাল ৬টা থেকে খুলনা জেলার ৬টি রুটে গণপরিবহন চালু হয়েছে। এদিকে, গণপরিবহন চালুর মধ্যে প্রথম দিন কোনো বাসে সর্বোচ্চ ১০ জনের বেশি যাত্রী হয়নি বলে দাবি করেন বাস মালিক ও শ্রমিক নেতারা।
করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে বিধিনিষেধ আগামী ১৬ মে পর্যন্ত বাড়িয়ে বুধবার প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। বিধিনিষেধের সময়সীমা বাড়লেও জেলার অভ্যন্তরে গণপরিবহন চলবে বলে জানানো হয়। তবে দূরপাল্লার বাস চলাচলে নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে।
খুলনা জেলা বাস-মিনিবাস কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সোনা জানান, গত ১৪ এপ্রিল থেকে সরকার ঘোষিত লকডাউনের কারণে গণপরিবহন চলাচল বন্ধ ছিল। তবে, সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী, বৃহস্পতিবার সকাল থেকে শুধুমাত্র জেলার গাড়ি জেলাতে চলাচল করতে পারবে। সেই নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে খুলনা-পাইকগাছা, খুলনা-চালনা, খুলনা-মোংলা, খুলনা-শুভাসিনিসহ খুলনা জেলার ৬টি রুটে গণপরিবহন চালু হয়েছে। তিনি বলেন, একটি বাসে সর্বোচ্চ অর্ধেক যাত্রী নেওয়ার নির্দেশ থাকলেও প্রথম দিন কোনো বাসেই ১০জনের বেশি যাত্রী হয়নি। এমনকি কোনো কোনো বাস মাত্র ৪-৫জন যাত্রী নিয়ে খুলনা মহানগরীর সোনাডাঙ্গা বাস টার্মিনাল ছেড়ে গেছে।
আব্দুল মঈন নামে পাইকগাছার কপিলমুনির একজন বাসযাত্রী বলেন, খুলনা থেকে কপিলমুনির ভাড়া ৭০টাকা। সেখানে ১২০টাকা ভাড়া দিয়ে তাকে কপিলমুনি যেতে হচ্ছে। রজব আলী নামে পাইকগাছার আরেকজন যাত্রী জানান, লকডাউনের আগে পাইকগাছার ভাড়া ছিল ৯০টাকা। সেখানে এখন বাসের কন্ডাক্টররা ১৫০টাকা পর্যন্ত ভাড়া নিচ্ছে।
ইকবাল হোসেন নামে একজন বাসের চালক অভিযোগ করে বলেন, তিনি সকাল সোয়া ৯টার দিকে ২৩জন যাত্রী নিয়ে সাতক্ষীরা রুটে খুলনার শেষ সীমানা শুভাসিনির উদ্দেশ্যে রওনা দেন। কিন্তু বেলা ১১টার দিকে ভুলক্রমে শুভাসিনি পার হয়ে সাতক্ষীরা জেলার মধ্যে ঢুকে পড়লে পুলিশ তাকে লাঠি দিয়ে পিটিয়ে আহত করে। এ সময় পুলিশ যাত্রীদের নামিয়ে দিয়ে তার ড্রাইভিং লাইসেন্সসহ বাসের কাগজপত্র নিয়ে নেয়। তবে, অনেক অনুনয়-বিনয় করার পর পুলিশ পরে গাড়ির কাগজপত্র ফিরিয়ে দেয় বলে তিনি জানান।
খুলনা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি নূরুল ইসলাম বেবী বলেন, সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী বৃহস্পতিবার সকাল ৬টা থেকে খুলনার ৬টি রুটে গণপরিবহন চালু হয়েছে। তবে প্রথম দিন কোনো রুটের বাসেই খুব বেশি যাত্রী হয়নি। এমনকি কোনো কোনো বাস সোনাডাঙ্গা বাস টার্মিনাল থেকে মাত্র ২-৩জন যাত্রী নিয়ে ছেড়ে গেছে বলেও উল্লেখ করেন তিনি।

(ঊষার আলো-এমএনএস)