UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাবির শিক্ষক নিয়োগের রিট খারিজ করেছে হাইকোর্ট

usharalodesk
জুন ২০, ২০২১ ৬:২৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : অনলাইনে মৌখিক পরীক্ষা নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি)  শিক্ষক নিয়োগে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

এই বিষয়ে একাধিক রিটের শুনানির পর আজ রোববার (২০ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ফলে শিক্ষক নিয়োগে কোনও রকম বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে রিট আবেদনগুলোর পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক ও সৈয়দা নাসরীন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। আর বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন কুমার দেবুল দে।

গত ১০ জুন দর্শন বিভাগের ৬জন শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছিল। রিটে নিয়োগ বিজ্ঞপ্তি স্থগিত রাখার আর্জি জানানো হয়। শিক্ষা সচিব, ইউজিসির চেয়ারম্যান, জাবি উপাচার্য ও রেজিস্ট্রারসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

দর্শন বিভাগে মোট ছয়জন শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয়। এজন্য আগামী ১২ জুন অনলাইনে সিলেকশন বোর্ড (মৌখিক পরীক্ষা) আহ্বান করে। করোনার সময় যেখানে শিক্ষার্থীরা ক্লাস করার সুযোগ পাচ্ছেন না সেখানে তড়িঘড়ি করে অনলাইনে ভাইভা নিয়ে শিক্ষক নিয়োগের সিদ্ধান্তকে হঠকারি সিদ্ধান্ত বলে তা বাতিলের দাবি জানিয়ে আসছিলেন জাবির দর্শন বিভাগের শিক্ষকরা।

কিন্তু এরপরও নিয়োগ প্রক্রিয়া স্থগিত না করায় তাদের এ বিষয়ে আইনি নোটিশ দেওয়া হয়। তবে নোটিশের জবাব না পেয়ে রিট দায়ের করা হয়।

(ঊষার আলো-এফএসপি)