UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নগরঘাট ফেরীতে নির্ধারিত টোলের চেয়ে বেশী টাকা আদায়

koushikkln
সেপ্টেম্বর ১, ২০২২ ১১:২৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : দিঘলিয়া নগরঘাট সংলগ্ন ভৈরব নদীর ফেরীঘাটে ফেরী পারাপারে ফেরী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। নির্ধারিত টোলের চেয়ে বেশী টাকা আদায় করা হচ্ছে। ফেরি পারাপার মালবাহী পরিবহনের চালককে দেয়া হচ্ছে না টোল আদায়ের রশিদ। এ নিয়ে গাড়ির চালকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, দিঘলিয়া উপজেলার নগরঘাট সংলগ্ন ভৈরব নদীর ফেরীঘাটটি খুলনা সড়ক ও জনপথের নিয়ন্ত্রণাধীন। সওজের পক্ষ থেকে গত জুন মাস থেকে ফেরীঘাটটি এ অর্থবছরে সরকারিভাবে বরাদ্দ না দিয়ে খাস কালেকশনে রাখা হয়েছে। কর্তৃপক্ষ ভ্যান, ইজিবাইক, প্রাইভেট কার, মাইক্রো বাসসহ সকল প্রকার ভারী ও হালকা বাস ও ট্রাকগুলোর ভাড়া নির্ধারণ করে দিয়েছে। কিন্তু ফেরী পারাপারে সংশ্লিষ্ট কর্মকর্তা ও ফেরীতে নিয়োজিত ড্রাইভার ও কর্মচারীরা সকল যানবাহন পারাপারে নির্ধারিত টোলের চেয়ে বেশী টোল আদায় করছে। পারাপার যাত্রীদের বা গাড়ির মালিকদের আদায়কৃত টোলের রশিদ দেওয়ার নিয়ম থাকলেও তা দেওয়া হচ্ছে না।

ফরমাইশখানার কাঠ বোঝায় দু’ ভ্যান চালকের কাছ থেকে ভ্যান প্রতি ৫০ টাকা আদায় করা হয়। একটা প্রাইভেট কার পারে নেওয়া হলো ২০০ টাকা। ব্র²গাতী গ্রামের আজগর আলী জানান, নছিমনে ধান নিয়ে তিনি ওপারে সিএসডি গোডাউনে দেন। নছিমন পারাপারে আগে টোল বাবদ ৩০ টাকা রাখা হতো। এখন হঠাৎ করে তা বাড়িয়ে ১০০ টাকা করে নিচ্ছে। কিন্তু রশিদ চাইলে দেয়তো না, আরো বকাঝকা করে।
সরেজমিনে গিয়ে বিভিন্ন ধরণের পারাপাররত যানবাহন চালকের সাথে আলাপ করে জানা গেছে, পরিবহন ভেদে নির্ধারিত টোলের চেয়ে চড়া টোল আদায় করছে। বিভিন্ন গাড়ি পারে ২০০ টাকা থেকে ৫০০ টাকা আদায় করছে। তবে পারাপাররত কাউকে সরকারি রশিদ দেওয়ার নিয়ম থাকলেও কোন রশিদ দেওয়া হয় না।

দিঘলিয়া উপজেলার নগরঘাট সংলগ্ন ভৈরব নদীর ফেরী পারাপারে বিভিন্ন পরিবহনে নির্ধারিত টাকার চেয়েও উচ্চহারে টোল আদায় ও রশিদ না দেওয়ার ব্যাপারে কথা হয় সরকারি প্রতিনিধি শাওনের সাথে। তিনি এ ব্যাপারে মুখ খুলতে রাজি হননি।তিনি পুরো ঘটনা নানা কৌশলে এড়িয়ে যান। খুলনা সড়ক ও জনপথের (সহজ) এসও হাবিবুর রহমান জানান, এমন কোন অনিয়মের অভিযোগ তার কাছে আসেনি। অভিযোগ আাসছে তদন্ত সাপেক্ষে ঘটনা সত্যতা পেলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।