UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

পেয়ারার বিভিন্ন গুণাগুণ

usharalodesk
জুন ৮, ২০২১ ৬:২৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিভিন্ন পুষ্টিগুণ ও  স্বাস্থ্য উপকারিতা সমৃদ্ধ পেয়ারা ‘সুপার ফ্রুট’ নামে পরিচিত। বর্ষা মৌসুমের ফল হলেও এটি এখন সারাবছর বাজারে পাওয়া যায়। অন্যান্য ফলের চেয়ে পেয়ারার পুষ্টিগুণ অনেক বেশি। বিশেষ করে ভিটামিন ‘সি’ এর পরিমাণ এত বেশি যে আমলকী বাদে অন্য কোনও ফলে এত বেশি ভিটামিন ‘সি’ পাওয়া যায় না।

আসুন জেনে নেয়া যাক পেয়ারার বিভিন্ন পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে;

১- রক্তসঞ্চালন ঠিক রাখতে সাহায্যেকরে এ ফল তাই হার্টের রোগীরা পেয়ারা খেতে পারেন।
২- পেয়ারাতে প্রচুর ভিটামিন ‘সি’ রয়েছে। ১০০ গ্রাম পেয়ারায় ১৮০ মি.গ্রাম ভিটামিন ‘সি’ থাকে। ফলটি ঠাণ্ডা কাশির পথ্য ও শ্বাসতন্ত্র, গলা এবং ফুসফুসকে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে সুরক্ষা করে থাকে এটি।

৩- পেয়ারাতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ আছে। দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে ভিটামিন ‘এ’।

৪- যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা আছে তারা পাকা পেয়ারা খেতে পারেন।
৫- পেয়ারায় যে পরিমাণ ভিটামিন ‘সি’ থাকে তা শরীরে গেলে ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৬- যেকোনও প্রকারের ব্যকটেরিয়া সংক্রমণ কিংবা পেটের গোলযোগে কার্যকরী। পেয়ারাতে অ্যাস্ট্রিজেন্ট ও অ্যান্টি-মাইক্রোবাল উপাদান থাকে যা পাকস্থলির স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এছাড়া ত্বক ভালো রাখার পাশাপাশি ত্বককে টানটান রাখে।

৭- পেয়ারা ক্যান্সার, ডায়বেটিস ও প্রস্টেট ক্যান্সারের মতো রোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে। পেয়ারার রয়েছে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা।

(ঊষার আলো-এফএসপি)