UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বাগেরহাটে সরকারি রাস্তা উদ্ধারে ভুক্তভোগি গ্রামবাসীর মানব বন্ধন

pial
নভেম্বর ২, ২০২২ ৪:৪৬ অপরাহ্ণ
Link Copied!

আরিফুর রহমান, বাগেরহাট : বাগেরহাটের চিতলমারী উপজেলা পল্লীতে একটি সরকারি রাস্তা নির্মানে বাধা দিচ্ছে স্থানীয় ভুমি দস্যুরা। জনসাধারনের যাতায়াাতের রাস্তা দ্রুত নির্মান ও ভুমি দুস্যুদের কবল থেকে সরকারী খাস জমি উদ্ধারের দাবীতে এলাকার ভুক্তভোগি গ্রামবাসী বুধবার বেলা ১১ টার দিকে ওই রাস্তায় মানববন্ধন কর্মসুচী পালন করেছেন।

উপজেলার কিসমত পিপড়ার ডাঙ্গা গ্রামের শতাধিক নারী -পুরুষ স্থানীয় খাসের হাট-কালিগঞ্জ সড়কের মৃণাল মন্ডলের বাড়ীর সামনে মানব বন্ধন করাকালে মানব বন্ধনে অংশ গ্রহণ কারী বীর মুক্তিযোদ্ধা পরিমল মন্ডল বলেন, শত বছরের এই গ্রামীন রাস্তা দিয়ে এই গ্রামের ২০/২৫টি পরিবারের লোকজন যাতায়াত করে। পূর্বেই এ রাস্তাটি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিবেকানন্দ সমাদ্দার ও বর্তমান চেয়ারম্যান সামিয়া রহমান বিউটি মাটি দিয়ে সংস্কার করেছেন জনস্বার্থে। কিছুদিন আগে এখানে সরকারীভাবে ইটের সলিং বরাদ্দ হলে স্থানীয় ভূমি দস্যু বিপ্র রায় ও অরুন রায় তাদের মাস্তান বাহিনী দিয়ে বাধা প্রদান করে।

এক পর্যায়ে তারা রাতের আঁধারে রাস্তা খুড়ে গর্তে পরিনত করেছে। এতে করে গ্রামের লোকজনের চলাচলে অসুবিধা হচ্ছে। শিশুরা পানিতে ভিজে স্কুলে যেতে হচ্ছে। এসময় মানব বন্ধনে অংশ গ্রহণকারী এলাকার রুস্তম শেখ, করুন গুহ, ক্ষিরোদ চন্দ্র মন্ডলসহ অন্যরা বলেন, গ্রামের এই রাস্তাটি কীর্তন খালী ও পিপড়ার ডাঙ্গা মৌজার সীমানাস্থলে খাস জমিতে অবস্থিত। সরকারিভাবে গত ৩০ অক্টোবর ২০২২ তারিখে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সীমানা নির্ধারণসহ ২৬ শতক খাস জমি বের করে পিলার স্থাপন ও সাইনবোর্ড টাঙ্গিয়ে যান।

অথচ পরেরদিন ভূমি দস্যু বিপ্র রায়, অরুন রায়, বিভাষ রায় তাদের লোকজন নিয়ে সরকারী খাস জমি নিজেদের দাবী করে কাজে বাধা দেয়। সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য রবীন্দ্র নাথ বিশ্বাস বলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস থেকে গ্রামের মৃণাল মন্ডলের বাড়ী থেকে দশরথ গুহর বাড়ী পর্যন্ত একটি ইটের সলিং কাজের বরাদ্দ পাই। আমি ইট বালি নিয়ে রাস্তার কাজ শুরু করলে বিপ্র রায়, রথিন রায় ও বিকাশ রায় কাজে বাধা দেয়। রাতের আঁধারে মাটির রাস্তা খুড়ে জলাশয়ে পরিণত করে। ইট বালি ডোবায় ফেলে দেয়।
এর কারনে এলাকার ২০/২৫টি পরিবারের লোকজনের চলাচল দারুনভাবে ব্যহত হচ্ছে। এই সমস্যার দ্রুত সমাধান হওয়া দরকার। এ বিষয়ে চিতলমারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বেদ বতী মিস্ত্রী বলেন, রাস্তার ওই জমি সম্পূর্ণ সরকারী সম্পত্তি। ওখানে কাজে বাধা দেয়ার কারো সুযোগ নেই। যারা রাতের আঁধারে রাস্তা খুড়েছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(ঊষার আলো-এফএসপি)