UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাগেরহাটে সাংবাদিকদের সাথে মৎস্য বিভাগের মতবিনিময়

usharalodesk
আগস্ট ২৮, ২০২১ ৩:১৫ অপরাহ্ণ
Link Copied!

বাগেরহাট প্রতিনিধি : বেশি বেশি মাছ চাষ করি. বেকারত্ব দুর করি স্লোগান নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপযযাপন উপলক্ষ্যে বাগেরহাট মৎস্য বিভাগ স্থানীয় সংবাদ কর্মীদের সাথে মতবিনিময় সভা করেছে। শনিবার (২৮ আগস্ট) দুপুরে বাগেরহাট প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় মৎস্য সপ্তাহের মুল প্রবন্ধ উপস্থাপন করেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফেরদৌস আনসারি।

সভায় জেলা মৎস্য কর্মকর্তা এএসএম রাসেল বলেন, সরকারি সিদ্ধান্ত মতে করোনাকালিন সময়ে স্বাস্থ্যবিধি মেনে ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ -২০২১ সারাদেশে উযযাপিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় বাগেরহাট জেলায়ও যথাযত ভাবে মৎস্য সপ্তাহ পালন করা হবে। কারন বাগেরহাট জেলা মৎস্য সম্পদের অন্যতম ভান্ডার। পরিসংখ্যান মতে বাগেরহাট জেলায় মোট মৎস্য উৎপাদন হয় ১ লাখ ২১ হাজার ৬০১ মেঃটন। এর মধ্যে শুধু চিংড়ি উৎপাদন হয় ৩৫ হাজার ৯৪২ মেঃ টন। যা চাষের দিক থেকে ৩৪ শতাংশ এবং উৎপাদনে ৩২ শতাংশ।

খুলনা বিভাগের মধ্যে বাগেরহাট জেলায় মোট মৎস্য উৎপাদন হয় ১৭ শতাংশ। জেলায় ২০২০-২১ অর্থ বছরে রাজস্ব খাতের আওতায় ২৫ টি ব্যাচে ৫০০ জন এবং উন্নয়ন খাতের আওয়তায় ৫৭টি ব্যাচে মোট ১ হাজার ৪৯৪ জন চাষিকে মাছ ও চিংড়ি চাষের উপর প্রশিক্ষন দেয়া হয়েছে। মা ইলিশ সংরক্ষন, জাটকা সংরক্ষনসহ মৎস্য আইন বাস্তবায়নে বাগেরহাট মৎস্য বিভাগ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছে। তিনি মৎস্য সেক্টরের উন্নয়নে গনমাধ্যম কর্মীদের সহযোগিতা কামনা করেন।

প্রেসক্লাবের সভাপতি নীহার রঞ্জন সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময়ে সংবাদ কর্মীদের মধ্যে বক্তব্য রাখেন সাধারন সম্পাদক আব্দুল বাকী তালুকদারসহ সংবাদকর্মী আহসানুল করিম, বাবুল সরদার, আজাদুল হক, অলিপ ঘটক, শেখ আজমল হোসেন ও এম আকবর টুটুল প্রমুখ।

(ঊষার আলো-আরএম)