UsharAlo logo
বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেলে ভ্রমণরত যাত্রীদের ঈদ যাত্রাকে নিরাপদ, নির্বিঘ্ন ও আনন্দঘন করতে খুলনা রেলওয়ে পুলিশের বিশেষ আয়োজন

ঊষার আলো ডেস্ক
এপ্রিল ১, ২০২৪ ২:১৮ অপরাহ্ণ
Link Copied!

আজ পহেলা এপ্রিল খুলনা রেলওয়ে স্টেশনে তথ্য ও অভিযোগ কেন্দ্রের শুভ উদ্বোধন করেন খুলনা রেলওয়ে পুলিশের পুলিশ সুপার মোঃ রবিউল হাসান।রেলওয়েতে ভ্রমণ সংক্রান্ত যাত্রীদের সেবা প্রদানের লক্ষ্যে তথ্য ও অভিযোগ কেন্দ্র হতে এনআইডি কার্ডের মাধ্যমে রেলওয়ে সেবা এ্যাপসে একাউন্ট খোলাসহ যে কোন পুলিশি সেবা ও সহযোগীতা প্রদানে খুলনা রেলওয়ে পুলিশের এই আয়োজন।এই সেবাকেন্দ্র থেকে রেলের অবস্থান, আগমন, প্রস্থান ও বিলম্ব হলে এ সংক্রান্ত তথ্য সমূহ বাংলাদেশ রেলওয়ের সাথে সমন্বয় করে প্রদান করা হবে।

এছাড়াও যাত্রীদের সুস্থ বিনোদনের জন্য তথ্য ও অভিযোগ কেন্দ্রে লাইব্রেরী স্থাপন করা হয়েছে। স্টেশনে অপেক্ষমান যাত্রীরা এই লাইব্রেরী থেকে বই নিয়ে স্টেশনে বসে পড়তে পারবেন। উক্ত লাইব্রেরীর বইয়ের তালিকায় দেশের মুক্তিযুদ্ধ, ইসলামিক, সাইন্স ফিকশান, শিশুতোষ বই, গদ্য কার্টুন, ছড়ার বই সহ খ্যাতিমান অনেক লেখক, কবি ও সাহিত্যিকদের সাহিত্য কর্ম রয়েছে। ক্রমান্বয়ে খুলনা রেলওয়ে পুলিশের আওতাধীন যশোরসহ সকল বড় স্টেশনে তথ্য ও অভিযোগ কেন্দ্র এবং লাইব্রেরী উদ্বোধন করা হবে।

তথ্য ও অভিযোগ কেন্দ্র উদ্বোধনকালে খুলনা রেলওয়ে স্টেশনে উপস্থিত ভারতীয় অবসরপ্রাপ্ত পুলিশ পরিদর্শক মাখন লাল বিশ্বাস(৮২) তার বক্তব্যে খুলনা রেলওয়ে পুলিশের এর উদ্যেগকে ইতিবাচক বলেছেন এবং রেলে ভ্রমণরত যাত্রীগণ রেলওয়ে পুলিশের এই সেবায় উপকৃত হবেন বলে জানান। ঈদ যাত্রাকে নিরাপদ করতে ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধের লক্ষ্যে রেললাইনের পাশের বস্তি ও ঝুকি পূর্ণ স্থান সমূহে বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে এবং পাথর নিক্ষেপকারীদের গ্রেফতার করতে অভিযান পরিচালনা করা হচ্ছে।

ইতোমধ্যে পাথর নিক্ষেপের সাথে জড়িত ২ জন শিশুকে ধৃত করা হয়েছে। শিশুর এর অপরাধের ফলে তাদের পিতাকে আইনের আওতায় আনা হয়েছে। ঈদের সময় ট্রেনে যাত্রীদের ভীড় সাধারন সময়ের তুলনায় বেশি হয়। এই সময় ট্রেনে ছিনতাইকারী, মলমপার্টি/অজ্ঞানপার্টি, পকেটমার ইত্যাদির উপদ্রব আশংকাজনক ভাবে বৃদ্ধি পায়। তবে রেলওয়েতে ভ্রমনরত যাত্রীদের নিরাপদ যাত্রা নিশ্চিত করণের লক্ষে চিহ্নিত ছিনতাইকারী, মলমপার্টি/অজ্ঞানপার্টি, পকেটমার দের ধরার জন্য বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে। অভিযান পরিচালনাকালে ইতো মধ্যে একাধিক ব্যাক্তিকে গ্রেফতার করে বিভিন্ন মামলায় বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে এবং এই অভিযান চলমান থাকবে।

একই সাথে ঈদকে কেন্দ্র করে ট্রেনে মাদক পরিবহন বৃদ্ধি পায়। মাদকের সাথে সংশ্লিষ্টদের আইনের আওতায় আনার জন্য অভিযান চলমান রয়েছে এবং এই অভিযানে ০৪(চার) জন মাদক ব্যাবসায়ীকে মাদকসহ গ্রেফতার পূর্বক বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

ঈদে ভ্রমনরত রেল যাত্রীদের নিরাপদ যাত্রা নিশ্চিতের লক্ষ্যে পুলিশের পাশা-পাশি যাত্রীদের সহযোগীতা এবং সচেতনতা একান্ত কাম্য। যাত্রীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি স্টেশনে সচেতনতা মূলক ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড লাগানো হয়েছে। এছাড়াও রেলওয়ে পুলিশ হেডকোয়ার্টাস, ঢাকা এবং খুলনা রেলওয়ে পুলিশের যৌথ উদ্যোগে রেকর্ডকৃত সচেতনতা মূলক অডিও বার্তা প্রতিটি ট্রেনের পিএ সিস্টেমে এবং প্রতিটি স্টেশনে প্রচার করা হচ্ছে।

একই সাথে ট্রেনে ভ্রমণকালে যাত্রীদেরকে রেলওয়ে পুলিশকে তথ্য দিয়ে সহযোগীতা করার জন্য তথ্য ও অভিযোগ কেন্দ্রঃ-০১৩২০-১৮০১০২, কন্ট্রোলঃ-০১৩২০১৮০৫৯৮ এবং জাতীয় জরুরী সেবাঃ- ৯৯৯ এ যোগাযোগ করার বিশেষ অনুরোধ জানান খুলনা রেলওয়ে পুলিশের পুলিশ সুপার মোঃ রবিউল হাসান এবং তিনি সকলের নিরাপদ, সুষ্ঠ ও আনন্দঘন ঈদ যাত্রা কামনা করেন।