UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

নিমের বিভিন্ন গুণাগুণ

usharalodesk
মে ৬, ২০২১ ৫:৫২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : নিম একটি অতি প্রসিদ্ধ ঔষধি গাছ। যার পাতা, ডাল বা রস সবই নানান কাজে লাগে। ভাইরাস ও ব্যাকটেরিয়া নাশক হিসেবেও নিম খুবই কার্যকর।

আসুন জেনে নেওয়া যাক নিমের বিভিন্ন উপকারিতা:

চুল – সুন্দর, উজ্জ্বল ও দৃষ্টিনন্দন চুল পেতে হলে নিমপাতার ব্যবহার খুব কার্যকর। চুলের খুসকি দূর করতে হলে শ্যাম্পু করার সময় নিমপাতা সিদ্ধ পানি দিয়ে চুল ম্যাসেজ করে ভালোভাবে ধুয়ে ফেললে খুশকি দূর হয়ে যায়। সপ্তাহে ১ দিন নিমপাতা ভালো করে বেটে নিয়ে চুলে লাগিয়ে ১ ঘণ্টার মতো রেখে দিন। পরে ভালো করে ধুয়ে ফেলুন। দেখা যাবে চুল পড়া কমার সাথে সাথে চুল নরম ও কোমল হবে।

কৃমিনাশক – পেটে কৃমিজনিত সমস্যা হলে শিশুরা রোগা হয়ে যায়। পেট বড় হয়ে যায় এবং চেহারা ফ্যাকাশে হয়ে দেখায়। পেটের কৃমি নির্মূল করতে নিমের পাতার কোনও জুড়ি নেই।

ত্বক – বহুদিন ধরেই রূপচর্চার ক্ষেত্রে নিমের ব্যবহার হয়ে আসছে। ত্বকের বিভিন্ন ধরণের দাগ দূর করতে নিম বেশ কার্যকর। এছাড়া নিম ত্বকের ময়েশ্চারাইজার হিসেবেও কাজ করে থাকে। ব্রণ দূর করতেও নিমপাতা বেটে মুখে লাগাতে পারেন। অনেকেরই মাথার ত্বকে চুলকানি ভাব হয়ে থাকে। নিমপাতার রস নিয়মিত মাথায় লাগালে এ সমস্যা কমে যায়। নিমপাতার সাথে নিয়মিত কাঁচা হলুদ পেস্ট করে লাগালে ত্বকের উজ্জলতা বৃদ্ধি এবং স্কিন টোন সুন্দর হয়।

দাঁতের রোগ – দাঁতের সুস্থতার জন্য নিমের ডাল দিয়ে মেসওয়াক করার প্রচলন রয়েছে সেই প্রাচীনকাল থেকে। নিমের পাতা ও ছালের গুড়া বা নিমের ডাল দিয়ে নিয়মিত দাঁত মাজলে দাঁত হয়ে ওঠে মজবুত এবং রক্ষা পাওয়া যায় দন্ত রোগ থেকেও।

(ঊষার আলো-এফএসপি)