অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্তজমাটের প্রতিকার পেলেন গবেষকরা

সর্বশেষ আপডেটঃ
27
0

ঊষার আলো ডেস্ক : অক্সফোর্ড-অস্ট্রাজেনেকার করোনার টিকা গ্রহণকারীদের জন্য অবশেষে সুসংবাদ এল। তারই মধ্যে এ টিকা গ্রহণের পর রক্তজমাটের কারণ এবং প্রতিকার খুঁজে বের করার কথা জানান জার্মানি ও অস্ট্রিয়ার একদল চিকিৎসকরা।

জার্মানির উত্তরাঞ্চলের গ্রাইফজভালড টিচিং হাসপাতালের গবেষকরা শুক্রবারে এ ঘোষণা দেন।

অক্সফোর্ড-অস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর অনেকের শরীরে রক্তজমাট বেঁধে যাওয়ার খবর আসছিল। এরই ধারাবাহিকতায় ইউরোপের বেশ কয়েকটি দেশসহ ২১টি দেশ এ টিকাপ্রয়োগ স্থগিত করে দেয়। অবশ্য, পরে কোনও কোনও দেশ পুনরায় টিকা প্রয়োগ শুরু করার কথা জানায়।

অন্যদিকে গবেষকরা জানান, কী কারণে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর কিছু মানুষের দেহে অস্বাভাবিকভাবে রক্ত জমাট বাঁধছে, এর কারণ খুঁজে বের করতে পেরেছেন তারা।

টিকা নেওয়ার পর কীভাবে অতি অল্পসংখ্যক রোগীর মস্তিষ্কের শিরায় রক্ত জমাট বাধার এই বিরল ঘটনাটি ঘটে, তা নিয়ে তারা গবেষণা করেছেন ।

গবেষকরা জানান, খুবই প্রচলিত ওষুধ ব্যবহার করে এই ধরনের রোগীদের চিকিৎসা দেওয়ার পদ্ধতিও তাদের হাতে আছে।

গ্রাইফজভালড হসপিটাল, রাজ্যের স্বাস্থ্য সেবা নিয়ন্ত্রক সংস্থা পল এরলিশ ইনস্টিটিউট (পিইআই) ও অস্ট্রিয়ার চিকিৎসকদের যৌথ উদ্যোগে এ সাফল্য মিলেছে বলে প্রতিবেদনে জানা যায়।

তবে শুধু যে রোগীদের ক্ষেত্রে রক্ত জমাট বেঁধে যাওয়ার প্রমাণ মিলবে, শুধু মাত্র তাদেরকেই চিকিৎসা দেওয়া সম্ভব হবে। এক্ষেত্রে প্রতিরোধমূলক কোনও ব্যবস্থা নেওয়ার সুযোগ এই মুহূর্তে নেই।

(ঊষার আলো-এফএসপি)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ