বাগেরহাটে লাল তীরের হাইব্রীড মরিচ সুপারের বাম্পার ফলন

সর্বশেষ আপডেটঃ
56
0

আরিফুর রহমান,বাগেরহাট : বাগেরহাটে হাইব্রীড মরিচ সুপার জাতের বাম্পার ফলন উপলক্ষে সদর উপজেলার ষাটগম্ভুজ বাদোখালী গ্রামে প্রান্তিক কৃষকদের সমন্বয়ে মাঠ দিবস করা হয়েছে। বৃহষ্পতিবার বিকেলে বাদোখালি দাসপাড়া এলাকায় প্রায় দেড় শতাধিক কৃষক-কৃষানির উপস্থিতিতে মাঠ দিবসে উপস্থিত থেকে কৃষকদের বিভিন্ন পরামর্শ দেন লালতীরের পিডিএস ম্যানেজার কৃষিবিদ মো: মোস্তাফিজুর রহমান।

তিনি কৃষকদের উদ্দেশ্য করে বলেন, লালতীরের চারটি হাইব্রিড মরিচের জাত রয়েছে এগুলি হলো: হাইব্রিড মরিচ সুপার, হাইব্রিড মরিচ সনিক, হাইব্রিড মরিচ প্রিমিয়াম ও হাইব্রিড মরিচ কিং । হাইব্রিড মরিচ সুপার এর বৈশিষ্ট্য হলো মরিচের আকার ৮-৯ সেন্টিমিটার, একর প্রতি ফলন ১৫-১৮ টন, ৫৫ থেকে ৬০ দিনের মধ্যে ফসল সংগ্রহ করা যায়। যা এবছর বাদোখালি গ্রামের কৃষক রিপন রায় পরিক্ষামুলক চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। এছাড়া৤লাল তীরের হাইব্রীড ধানসহ, মিন্টু সুপার, টিয়া সুপার, ডায়ানা, লাল বাহাদুর, মায়া, পদ্মা জাত গুলো চাষাবাদ খুবই লাভজনক এবং দক্ষিণাঞ্চলে খাদ্যনিরাপত্তায় এ জাত গুলো বিশেষ ভুমিকা রেখে চলেছে ।

কোম্পানীর আরএম ফখর উদ্দিন আহাম্মেদ এর উপ¯হাপনায় এ মাঠ দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সদর উপজেলা কৃষি অধিদপ্তরের উপ সহকারী কৃষি কর্মকর্তা দেবব্রত মন্ডলসহ ব্রিডার সাইফুল ইসলাম লাইভস্টকের আরিফুল ইসলাম, টিএম মো: খান ও লাল তীরের ডিলার শুকুর মল্লিক। মাঠ দিবসে হাইব্রীড মরিচ সুপার চাষ করে লাভবান হওয়া কৃষক রিপন কুমার এর হাতে লাল তীরের পক্ষ থেকে পুরষ্কার তুলে দেয়া হয়।#

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ