UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিকরণ বিষয়ক সচেতনতামূলক সভা

koushikkln
সেপ্টেম্বর ১২, ২০২২ ১০:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিকরণ বিষয়ক সচেতনতামূলক আলোচনা সভা সোমবার ( ১২ সেপ্টেম্বর) দুপুরে নগরীর খালিশপুর ব্র্যাক লার্নিং সেন্টারে অনুষ্ঠিত হয়। ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির প্রাইড প্রকল্প কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব উন্নয়ন খুলনার উপ পরিচালক মো: মোস্তাক উদ্দিন।

তিনি বলেন, প্রতিবন্ধীরা ব্যক্তিরা সমাজের একটি অংশ। তাদেরকে সর্বাবস্থায় প্রাধান্য দিতে হবে। সুযোগ পেলে প্রতিবন্ধী ব্যক্তিরাও দেশ ও জাতির কল্যাণে অবদান রাখতে পারে।
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সমাজ সেবা অধিদপ্তর খুলনার সহকারী পরিচালক মো: আইনাল হক ও ব্র্যাকের সোশাল ইনক্লুসনের ডেপুটি ম্যানেজার তাসলিমা আক্তার।
আলোচনা সভা সঞ্চালনা ও প্রেজেন্টেশন করেন প্রাইড প্রজেক্ট খুলনা সেন্টারের সেন্টার লীড শিলা আক্তার।

সভায় ব্র্যাকের জেন্ডার জাস্টিস এবং ডাইভার্সিটি কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক সঞ্জন ব্যানার্জী সহ অন্যান্য বিভিন্ন প্রতিবন্ধী সংগঠনের কর্মকর্তাসহ সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় পরিচালিত খুচরা সেক্টরে বিক্রয় কর্মী হিসাবে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে তরুণরা বিশেষ করে প্রতিবন্ধী ব্যক্তিরা কর্মসংস্থানে যুক্ত করে নিজের, পরিবার ও রাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়নে অংশগ্রহণ করতে পারবে এবং পাশপাশি সমাজে প্রতিবন্ধী ব্যক্তির প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন সম্পর্কে আলোচনা করা হয়।

ব্র্যাক এসডিপি প্রান্তিক তরুণ নারী, পুরুষ ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কর্মসংস্থানযোগ্য দক্ষতা এবং উপযুক্ত কাজের সুযোগ তৈরির লক্ষ্যে কাজ করছে। এ প্রকল্প একটি মডেল তৈরি করেছে, যা খুচরা খাত এবং বাংলাদেশ সরকারের সাথে অংশীদারিত্বে বাংলাদেশের নিম্ন আয়ের প্রান্তিক সুবিধা বঞ্চিত তরুণ নারী, পুরুষ ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য টেকসই জীবিকার ব্যবস্থা করতে কাজ করছে।