UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মশক নিধন কার্যক্রম জোরদার করবে কেসিসি

koushikkln
নভেম্বর ২, ২০২২ ৮:১৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক :  করোনা ও ডেঙ্গু প্রতিরোধকল্পে চলমান মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান জোরদারকরণের লক্ষ্যে কেসিসি’র স্বাস্থ্য ও কঞ্জারভেন্সী বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সাথে এক সভা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর সভাপতিত্বে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, স্বাস্থ্য সুরা ও পরিচ্ছন্নতার বিষয়ে কেসিসি’র সংশ্লিষ্ট বিভাগসমূহকে সর্বোচ্চ সতর্কতার সাথে দায়িত্ব পালন করতে হবে। দেশে করোনা ভাইরাস স্তিমিত হয়ে আসলেও ডেঙ্গু সংক্রমণ দেখা দিয়েছে। সে কারণে সংশ্লিষ্ট সকলকে ডেঙ্গু প্রতিরোধে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে। তিনি বলেন, খুলনাকে সুন্দর ও পরিচ্ছন্ন শহর হিসেবে গড়ে তুলতে আমরা অঙ্গীকারাবদ্ধ। এ জন্য স্বাস্থ্য ও কঞ্জারভেন্সি বিভাগের রুটিন কাজের পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের বাড়তি কাজ করার নির্দেশ দেন।

সিটি মেয়র ০২ নভেম্বর বুধবার বেলা ১১টায় নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে করোনা ও ডেঙ্গু প্রতিরোধকল্পে চলমান মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান জোরদারকরণের ল্েয কেসিসি’র স্বাস্থ্য ও কঞ্জারভেন্সী বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সাথে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।

কেসিসি’র বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর এস এম খুরশীদ আহমেদ টোনা, কাউন্সিলর শেখ শামসুদ্দিন আহমেদ প্রিন্স, কাজী তালাত হোসেন কাউট, মোঃ মনিরুজ্জামান, ইমাম হাসান চৌধুরী ময়না, সংরতি আসনের কাউন্সিলর পারভীন আক্তার, শাহিদা বেগম, প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্মসচিব) লস্কার তাজুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরীফ শাম্মিউল ইসলাম, কঞ্জারভেন্সী অফিসার মোঃ আনিসুর রহমান, সহকারী কঞ্জারভেন্সী অফিসার মোঃ আব্দুর রকিব, নূরুন্নাহার এ্যানি, মোলা মারুফ রশীদ, শেখ হাফিজুর রহমান হাফিজ, মোঃ জিয়াউর রহমানসহ কঞ্জারভেন্সি বিভাগের সুপারভাইজারগণ সভায় উপস্থিত ছিলেন।

নগর পর্যায়ে বহুখাত ভিত্তিক পুষ্টি সমন্বয় কমিটির ৪র্থ ত্রৈমাসিক সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক।

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বুধবার দুপুর ১২ টায় নগর ভবনের জিআইজেড মিলনায়তনে নগর পর্যায়ে বহুখাত ভিত্তিক পুষ্টি সমন্বয় কমিটির ৪র্থ ত্রৈমাসিক সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন। প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন (এলআইইউপিসি) প্রকল্পের সহযোগিতায় কেসিসি’র স্বাস্থ্য বিভাগ এ সভার আয়োজন করে।

উল্লেখ্য, নগরীতে বসবাসরত সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মধ্যে দ ও কার্যকর পুষ্টি পরিসেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য ও পুষ্টি পরিসেবা প্রদানকারী এবং স্টেকহোল্ডারদের মধ্যে সমন্বয় জোরদার করা এবং জাতীয় পুষ্টি নির্দেশিকা অনুসরণ করে জাতীয় পুষ্টি পরিসেবার অপরিহার্য প্যাকেজগুলিকে মূলধারায় আনতে সহায়তা করার লক্ষ্যে ২০২১ সালের মার্চ মাসে মাল্টি সেক্টোরাল কো-অর্ডিনেশন কমিটি গঠন করা হয়। ইতোমধ্যে বহুখাত ভিত্তিক পুষ্টি কর্ম-পরিকল্পনা সম্পর্কিত খসড়া তৈরী করা হয়েছে। সভায় সিটি মেয়র গৃহীত কর্ম-পরিকল্পনাসমূহ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার-এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্মসচিব) লস্কার তাজুল ইসলাম ও সচিব মোঃ আজমুল হক।  মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক হাসনাহেনা, জেলা তথ্য অফিসের পরিচালক গাজী জাকির হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, জেলা পরিবার-পকিল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক মো: রাশেদুল বসির খান, সিভিল সার্জনের প্রতিনিধি ডা. রানা কুমার বিশ্বাস, জেলা প্রণি সম্পদ কার্যালয়ের ভেটেরিনারী সার্জন ডা. সামছুল আরফিনসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ সভায় উপস্থিত ছিলেন।