UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাগেরহাটে পুশ চিংড়ি জব্দ, জরিমানা

koushikkln
নভেম্বর ৪, ২০২২ ১০:৪০ অপরাহ্ণ
Link Copied!

বাগেরহাট প্রতিনিধি: বিদেশে রপ্তানীযোগ্য চিংড়ী মাছে অপদ্রব্য পুশকালে খুলনা র‌্যাব-৬ এর একটি আভিযানিক দল হানা দিয়ে সাইফুল ইসলাম নামের একজন অসাধু ব্যবসায়ীকে আটক করেছে। এ সময় ৫০ কেজি অপদ্রব্য পুশকারী চিংড়ী জব্দ করা হয়।

খুলনা র‌্যাব-৬ এর মিডিয়া সেল থেকে শুক্রবার (০৪ নভেম্বর) সকালে দেয়া এক মেইল বার্তায় জানানো হয়, গোপন খবরের ভিত্তিতে খুলনা রুপসা ঘাট এলাকার একটি চিংড়ী আড়তে বৃহস্পতিবার সন্ধ্যায় অভিযান পরিচালনা করে চিংড়ীতে জেলী পুশকালে সাইফুল ইসলাম কে হাতে-নাতে আটক করা হয়। পরে খুলনা র‌্যাব-৬ এর স্পেশাল কোম্পানি আভিযানিক দল ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার সমন্বয়ে এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করাকালীন চিংড়ি মাছে অপদ্রব্য পুশ করার অপরাধে মৎস্য ও মৎস্য পণ্য নিয়ন্ত্রন্ত্রণ (পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ) আইন ২০২০ এর ৩৩ ধারায় সাইফুল ইসলামকে ৫০ হাজার টাকা অর্থদন্ড করা হয়। এ সময়ে উপস্থিত সাক্ষীদের সম্মুখে অপদ্রব্য পুশ করা ৫০ কেজি চিংড়ি জব্দ করাসহ ধবংস করা হয়। র‌্যাবে মেইল বার্তায় আরো বলা হয় খুলনাঞ্চল চিংড়ির জন্য বিখ্যাত। জিআই পণ্য চিংড়ি বাংলাদেশের হোয়াইট গোল্ড হিসেবে বিশ্বে পরিচিত। খুলনা হতে চিংড়ি দেশের নানা প্রান্তে সরবরাহ করা হয় এবং বিদেশেও রপ্তানি করা হয়। কিছু অসাধু ব্যবসায়ীরা অতিশয় মুনাফার লোভে মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর অপদ্রব্য পুশ করে চিংড়ির ওজন বৃদ্ধি করে আসছে ও ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করে চিংড়ির রং আকর্ষনীয় করছে।