UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যশোরের চৌগাছায় ইট ভাটায় অভিযান, লক্ষ টাকা জরিমানা

usharalodesk
জানুয়ারি ১৯, ২০২৩ ১১:০৫ অপরাহ্ণ
Link Copied!

যশোর প্রতিনিধি : যশোরের চৌগাছায় পরিবেশ ছাড়পত্রের মেয়াদ না থাকা, ছাড়পত্রের শর্ত ভঙ্গ করে অনুমতি ছাড়া বিপুল পরিমান মাটি মজুদ করা ও পরিবেশ ছাড়পত্রের শর্ত অগ্রাহ্য করে চৌগাছা-যশোর মহাসড়কে মাটি ফেলে যান চলাচলে বিঘ্ন ঘটানো ও দুর্ঘটনা সৃষ্টির অভিযোগে শহরের তানজিলা অটো ব্রিকস কর্তৃপক্ষের কাছ থেকে এক লক্ষ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই জরিমানা আদায় করা হয়।

আদালত সূত্রে জানা গেছে, এর আগে বিভিন্ন সময়ে স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে ওই অটো ভাটা কর্তৃপক্ষকে বারবার সতর্ক করেন চৌগাছা উপজেলা প্রশাসন। তবুও তারা সতর্কতা না মেনে বিভিন্ন সময়ে ভাটার সামনের চৌগাছা-যশোর মহাসড়কের চৌগাছা শহর থেকে কয়ারপাড়া পর্যন্ত প্রায় তিন কিলোমিটার সড়কের উপর মাটি ফেলে যান যান চলাচলে বিঘ্নের সৃষ্টি করেন। এই মাটি ফেলার কারনে বর্ষা মৌসুমে বৃষ্টিতে এবং শীতের মৌসুমে শিশিরে ভিজে সড়কে কাঁদা হওয়ায় দুর্ঘটনা ঘটে।

গত কয়েক বছরে এই মাটি এবং ইট ভাটার ড্রাম ট্রাক দুর্ঘটনায় শতাধিক দুর্ঘটনায় কয়েজন নিহত ছাড়াও দেড় শতাধিক ব্যক্তির আহত হওয়ার ঘটনা ঘটেছে। বিশেষ করে ভাটার সামনের রাস্তায় ফেলে রাখা মাটিতে পিছলে মোটরসাইকেলসহ ছোট-ছোট যানে দুর্ঘটনা নিয়মিত ঘটেই চললেও ভাটা কর্তৃপক্ষ প্রশাসনের নির্দেশে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আসছিলেন।

এসব অভিযোগ ছাড়াও ভাটার অনুমতি সীমার বেশি এলাকায় অনুমতি ছাড়া অবৈধভাবে কৃষি ও সমতল জমির মাটি কেটে বিপুল পরিমান মাটি জমা করে রাখা, পরিবেশ ছাড়পত্রের মেয়াদ উত্তীর্ণ হওয়া সত্বেও ছাড়পত্র না নেয়াসহ বিভিন্ন অভিযোগ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় আদালত ভাটা কর্তৃপক্ষকে এক লক্ষ টাকা জরিমানা অনাদায়ে দুই মাসের কারাদণ্ড প্রদান করেন।

এরপরও ভাটা কর্তৃপক্ষ জরিমানার টাকা দিতে গড়িমসি শুরু করেন। পরে কারাদণ্ডাদেশ কার্যকরের প্রস্তুতি নেয়া হলে তারা জরিমানার টাকা পরিশোধ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, অনুমতি ছাড়া অবৈধভাবে সমতল ও ফসলি জমি থেকে বিপুল পরিমান মাটি সংগ্রহ করে মজুদ করে রাখা, কাগজপত্রের মেয়াদ না থাকা, বিভিন্ন সনদের শর্ত না মানা, মাটি ফেলে যান চলাচলে বিঘ্ন ঘটানোসহ বিভিন্ন অভিযোগে তাদের একলক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, উপজেলার সকল ইটভাটায় এধরনের অভিযান অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, ভাটায় অবৈধভাবে খেঁজুর গাছ পোড়ানো, অবৈধভাবে মাটি সংগ্রহ করে মজুদ রাখা ও কাগজপত্র না থাকা ভাটা গুলির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।