চাহিদা বাড়ছে মাশরুমের

সর্বশেষ আপডেটঃ
52
0

ঊষার আলো ডেস্ক : করোনায় বেড়েছে মাশরুমের চাহিদা। কিন্তু উৎপাদন কম হওয়ায় চাহিদা অনুযায়ী মাশরুম পাচ্ছেন না ভোক্তারা। বিশেষজ্ঞদের মত অনুযায়ী, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মাশরুমের গুরুত্ব অপরিসীম।

কৃষি সংশ্লিষ্টদের সূত্র থেকে জানা যায়, কয়েক বছর আগে কুমিল্লাতে মাশরুমের প্রচুর উৎপাদন থাকলেও তার চাহিদা তেমন ছিলো না। তেমন কোনও প্রচারণা না থাকায় মানুষ মাশরুম খেতে চাইতো না । তবে এখন তা খেতে চাইলেও পাওয়া যাচ্ছে না।

জানা যায় কুমিল্লায় ৫-৬ বছর আগে কুমিল্লায় শতাধিক চাষি মাশরুম উৎপাদন করতেন। তবে বর্তমানে তা নাই এর কোটায় নেমে এসেছে। প্রচারণার অভাবে মানুষ মাশরুম খেতো না। কিন্তু এখন মাশরুমের ব্যাপক চাহিদা। গরমকালে মাশরুমের উৎপাদন এমনিতে কম হয়। তবে কৃষি বিভাগ মাশরুম চাষে উদ্বুদ্ধ করলে তরুণদের বেকারত্ব দূরের সাথে সাথে মানুষ পুষ্টিকর মাশরুম খেতে পারবে।

কৃষিবিদ গোলাম সারোয়ার ভুইয়া জনান, পুষ্টি বিশেষজ্ঞরা মাশরুমকে সুপার ফুড হিসাবে গণ্য করেন। নিয়মিত মাশরুম খাওয়ার অভ্যাস করলে এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এতে করোনাসহ বিভিন্ন রোগের বিরুদ্ধে সুরক্ষা পাওয়া যায়।

হর্টিকালচার সেন্টার কুমিল্লার উপ-পরিচালক মো. আমজাদ হোসেন জনান, মানুষের স্বাস্থ্য সুরক্ষায় মাশরুম খুবই পুষ্টিকর একটি খাবার। কম জায়গায় অল্প পুঁজিতেই চাষ করা যায় মাশরুম।

(ঊষার আলো-এফএসপি)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ