UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ

usharalodesk
মে ৬, ২০২১ ৫:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : এই তো কিছুদিন আগেই পূর্ণ হলো ‘সোনালি কাবিন’ খ্যাত আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ স্মৃতি হয়ে যাওয়ার দুই বছর।

কবি আল মাহমুদ যেদিন মারা গিয়েছিলেন সেদিন শুক্রবার ছিল। তিনিও চেয়েছিলেন পবিত্র এ দিনেই পৃথিবী ছেড়ে চলে যেতে। অবশেষে তার সেই ইচ্ছাই পূরণ হয়েছিল।

‘স্মৃতির মেঘলাভোরে’ নামক একটি কবিতায় মৃত্যু নিয়ে তার ইচ্ছার কথা প্রকাশ ঘটিয়েছিলেন তিনি। তার পুরো নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। তিনি ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল মীর আবদুর রব ও মাতার নাম রওশন আরা মীর। কবি আল মাহমুদের দাদা আবদুল ওহাব মোল্লা হবিগঞ্জ জেলায় জমিদার ছিলেন।

তার লেখালেখির মূলত স্কুলজীবন থেকেই শুরু। তিনি বেড়ে উঠেছেন ব্রাহ্মণবাড়িয়ায়। তিনি বৈষ্ণব পদাবলি, মধ্যযুগীয় প্রণয়োপাখ্যান, রবীন্দ্রনাথ ও নজরুল প্রমুখের সাহিত্য পাঠ করে ঢাকায় আসার পর কাব্য সাধনা শুরু করেন ও একের পর এক সাফল্য লাভ করে চলেন।

১৯৫৪ সালে তিনি ঢাকা আসেন। সমকালীন বাংলা সাপ্তাহিক এক পত্র/পত্রিকায় কবি আব্দুর রশীদ ওয়াসেকপুরী সম্পাদিত এবং নাজমুল হক প্রকাশিত সাপ্তাহিক কাফেলায় তিনি লেখালেখি শুরু করেন। পাশাপাশি দৈনিক মিল্লাত পত্রিকায় প্রুফ রিডার হিসেবে সাংবাদিকতা জগতে পদচারণা করেন তিনি। পরে কবি আব্দুর রশীদ ওয়াসেকপুরী কাফেলার চাকরি ছেড়ে দিলে তিনি ওখানে সম্পাদক হিসেবে যোগ দেন।

তিনি ব্যক্তিগত জীবনে সৈয়দা নাদিরা বেগমের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের ৫ ছেলে ও ৩ মেয়ে রয়েছে।

কবি আল মাহমুদ একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ তার সময়ে নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন। পুরস্কার ও সম্মাননাসমূহ; একুশে পদক, জয় বাংলা পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, লালন পুরস্কার, , হুমায়ুন কবীর স্মৃতি পুরস্কার, কবি জসীম উদ্দিন পুরস্কার, কাজী মোতাহার হোসেন সাহিত্য পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কার, ভানুসিংহ সম্মাননা পদক, নাসির উদ্দিন স্বর্ণপদক ও জীবনানন্দ স্মৃতি পুরস্কার।

কবির উল্লেখযোগ্য গ্রন্থ: সোনালী কাবিন, আরব্য রজনীর রাজহাঁস, লোক লোকান্তর, মায়াবী পর্দা, কালের কলস, দুলে ওঠো, বখতিয়ারের ঘোড়া, Al Mahmud In English, অদৃশ্যবাদীদের রান্নাবান্না, দিনযাপন, পাখির কাছে ফুলের কাছে, দ্বিতীয় ভাঙ্গন, একটি পাখি লেজ ঝোলা, গল্পসমগ্র, প্রেমের গল্প, আল মাহমুদের গল্প ও আরও অনেক গ্রন্থ লেখেন এ খ্যাতিমান ব্যক্তি।

(ঊষার আলো-এফএসপি)