UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনাকে জৈব অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা চীনের!

usharalodesk
মে ৯, ২০২১ ৬:১২ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে চীনের হাত প্রত্যক্ষ বা পরোক্ষ। এমন অভিযোগ উঠেছে বারবারই। কিন্তু অভিযোগ প্রমাণে কোনও শক্ত তথ্যপ্রমাণ কেউ তুলে ধরতে পারেনি। তবে এবার ‘সার্স করোনাভাইরাস’ নিয়ে চীনের অনেক গোপন পরিকল্পনা ফাঁস হয়ে গেল। চীনা ভাষায় লেখা কিছু নথি ফাঁস করেছেন লি-মেং ইয়ান নামের এক চীনা ভাইরোলজিস্ট।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, চীনের সামরিক বিজ্ঞানীরা ২০১৫ সালেই এই ভাইরাসকে জৈব অস্ত্র হিসেবে ব্যবহার করার বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা করছিলেন। চীনের শীর্ষ স্থানীয় বিজ্ঞানী লি-মেং ইয়ান এই তথ্য ফাঁস করেছেন। লি-মেং ইয়ান নামের ওই চীনা ভাইরোলজিস্টের দাবি ঘিরে এখন তোলপাড় গোটা বিশ্ব। চীনা ভাষায় লেখা কিছু নথি তিনি ইংরেজিতে অনুবাদ করে টুইট করেছেন।
টুইটে উল্লেখ রয়েছে ‘সার্স-কভ-২’ ভাইরাসটি চীনের সরকারি গবেষণাগারে তৈরি করা হয়েছে এবং চীনের সামরিক বিভাগের বিজ্ঞানীরা সার্স করোনাভাইরাসকে জৈব হাতিয়ার রূপে ব্যবহারের বিষয়ে আলোচনা করছেন। শুধু তাই নয়, জৈব অস্ত্র দিয়েই নাকি তৃতীয় বিশ্ব যুদ্ধে লড়াই হবে। এই নথিতে এমন আলোচনার উল্লেখ রয়েছে।
এই নথি প্রকাশ্যে আসার পর চীনের পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া আসেনি। তবে এরই মধ্যে তোলপাড় শুরু হয়ে গেছে গোটা বিশ্বে। যে অভিযোগ এতোদিন চীন এড়িয়ে এসেছে, এই নথি প্রকাশ্যে আসার পর তারা কী বলে সেটাই দেখার অপেক্ষায় বিশ্ব।
সূত্র: সংবাদ প্রতিদিন, দ্য সান।

(ঊষার আলো-এমএনএস)