UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার কাছে হার মানলেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান 

koushikkln
এপ্রিল ১৪, ২০২১ ৩:০৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : করোনার কাছে হার মানলেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান। বুধবার (১৪ এপ্রিল) দুপুর ২ টায় অধ্যাপক শামসুজ্জামান খান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। অসুস্থ হয়ে দুসপ্তাহ ধরে অধ্যাপক শামসুজ্জামান খান হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তিনি করোনা আক্রান্ত হয়েছিলেন।
অধ্যাপক শামসুজ্জামান খান একাধারে ছিলেন লোক সংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক। ২০০৯ সালে ২৪ মে তিনি বাংলা একাডেমির মহাপরিচালক হন। তার পদের মেয়াদ তিনবার বাড়ানো হয়, শেষ হয় ২০১৮ সালে। অধ্যাপক শামসুজ্জামান খান বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। একুশে পদক ছাড়াও বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, দীনেশচন্দ্র সেন ফোকলোর পুরস্কার,শহীদ সোহরাওয়ার্দী জাতীয় গবেষণা পুরস্কারসহ নানা পুরস্কার পান।
এদিকে গণহত্যা জাদুঘরের উপদেষ্টার মৃত্যুতে গণহত্যা গণহত্যা জাদুঘর পরিবার গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি খুলনাস্থ গণহত্যা জদুঘরের সাথে জড়িত ছিলেন; মৃত্যুর আগ পর্যন্ত গণহত্যা জাদুঘরের সম্মানিত উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন। অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে গণহত্যা জাদুঘরের ট্রাস্টি বোর্ড গভীর শোকাহত। ট্রাস্টি বোর্ডে সভাপতি মুনতাসীর মামুন বলেন-‘এই ক্ষতি আমাদের জন্য অপূরণীয়’।
আমরা তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি ও তাঁর পরিবারের শোক সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করছি।
স্বাক্ষরদাতারা হলেন ড. মুনতাসীর মামুন, শিল্পী হাশেম খান, শহিদজায়া শ্যামলী নাসরীন চৌধুরী, শাহরিয়ার কবির, লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাল আলী জহির বীর প্রতিক, ড. মাহবুবর রহমান, কবি তারিক সুজাত, অধ্যাপক ড. মোসাম্মাৎ হোসনে আরা, ড. চৌধুরী শহীদ কাদের, শংকর কুমার মল্লিক, অমল কুমার গাইন প্রমুখ ।