UsharAlo logo
রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের টাকায় করোনাভাইরাসের আরএনএ’র উপস্থিতি

usharalodesk
মে ১০, ২০২১ ১০:১১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : দেশের টাকায় করোনাভাইরাসের আরএনএ’র উপস্থিতি পাওয়া গেছে বলে দাবি করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) একদল গবেষক। যবিপ্রবির প্রশাসনকি ভবনের সম্মেলন কক্ষে সোমবার (১০ মে) আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এ তথ্য জানান।
দেশের টাকায় করোনাভাইরাসের আরএনএ’র উপস্থিতির বিষয়ে এক গবেষণাপত্রের সূত্র ধরে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, আমাদের গবেষক দল দেশের বিভিন্ন স্থান থেকে প্রাপ্ত টাকায় ভাইরাস আরএনএ’র উপস্থিতি পেয়েছেন। গবেষক দল টাকায় ৭২ ঘণ্টা পর্যন্ত ভাইরাসের এন-জিনের উপস্থিতি এবং ৮-১০ ঘণ্টা পর্যন্ত ওআরএফ জিনের স্থায়িত্ব শনাক্ত করতে পেরেছেন। এই গবেষণাপত্রটি ইতিমধ্যেই একটি জার্নালে প্রকাশিত হয়েছে।
ভারতে করোনার নতুন ধরণ আমাদের মধ্যে এক প্রকার শঙ্কার সৃষ্টি করেছে বলে উল্লেখ করে তিনি বলেন, যশোর সীমান্তবর্তী জেলা হওয়ায় এবং সাম্প্রতিক সময় করোনার প্রকোপ বাড়ায় আমাদের গবেষক দল সাম্প্রতিক নমুনাগুলো থেকে ভাইরাসের ভ্যারিয়েন্টগুলো হোল জিনোম সিকুয়েন্সিং এবং স্পাইক প্রোটিনের সিকুয়েন্সিং এর মাধ্যমে চিহ্নিত করেছেন। এরই মধ্যে পূর্ণাঙ্গ জিনোম সিকুয়েন্স জিএসআইডি ডাটাবেজে জমা দেয়া হয়েছে।

(ঊষার আলো-এমএনএস)