UsharAlo logo
বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সংঘর্ষের ঘটনায় রাবির তদন্ত কমিটি, রেলপথ স্বাভাবিক

usharalodesk
মার্চ ১৩, ২০২৩ ১০:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীরকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (১৩ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি জানান, সাবেক প্রক্টর ও রসায়ন বিভাগের অধ্যাপক তারিকুল হাসান এবং সহকারী প্রক্টর আরিফুর রহমানকে কমিটির সদস্য করা হয়েছে। আজ সকালেই তাদের কাছে চিঠি পৌঁছে দেওয়া হবে।

এর আগে গত শনিবার সন্ধ্যায় বাসের ভেতর এক রাবি শিক্ষার্থীর কথা কাটাকাটির জের ধরে এক পর্যায়ে স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে শিক্ষার্থীদের বিরোধ লেগে যায়। এরপর শনিবার রাতভর দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। বিনোদপুর বাজারের দোকানপাটে আগুন দেওয়ার ঘটনা ঘটে। কয়েকজন ব্যবসায়ীও আহত হন। অন্যদিকে ব্যবসায়ীদের ইটপাটকেলে অন্তত ২০০ শিক্ষার্থী আহত হন। এদের মধ্যে প্রায় শতাধিক শিক্ষার্থী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এই ঘটনায় রোববার দিনভর শিক্ষার্থীরা আন্দোলন করেছেন। আন্দোলনের একপর্যায়ে সকালে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারকে অবরুদ্ধ করে তারা বিক্ষোভ করেছেন।

তারা রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেছেন। এই সড়কে এখনও কোন যান চলাচল করছে না। এছাড়া রোববার সন্ধ্যায় দ্বিতীয়দফার মতো তারা রেলপথ অবরোধ করেন। রেললাইনে আগুন ধরিয়ে তারা বিক্ষোভ করেন। এরপর শিক্ষার্থীরা অবরোধ তুলে নিলে রাত পৌনে ১টার দিকে রাজশাহী থেকে ট্রেন চলাচল শুরু হয়। ৩ ঘণ্টা বিলম্বে পঞ্চগড়গামী বাংলাবান্ধা ট্রেনটি রাজশাহী ছেড়ে যায়।

রাজশাহী রেলস্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম বলেন, ৩ ঘণ্টা বিলম্বে পঞ্চগড়গামী বাংলাবান্ধা ট্রেনটি ছেড়ে গেছে। এর আগে আমরা লাইন মেরামত করি। সবগুলো ট্রেনের এই বিলম্ব কাটতে দুই থেকে ৩ দিন সময় লাগবে। পর্যায়ক্রমে বিলম্ব কমে যাবে। আমাদের নির্দেশনা দেওয়া হচ্ছে সঠিক সময়েই ট্রেন পৌঁছাতে। আশা করছি দ্রুত এই সমস্যার সমাধান হবে।

এদিকে রাতে পরিস্থিতি কিছুটা শান্ত হলেও এখনও উত্তেজনা রয়েছে। তবে সকাল ১০টা পর্যন্ত শিক্ষার্থীরা কোন কর্মসূচি শুরু করেনি। বিশ্ববিদ্যালয়ের আশপাশে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এখনও আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন রয়েছে। সবাই সতর্ক আছেন।

ঊষার আলো-এসএ