খুশকির সমস্যায় ঘরোয়া সমাধান

সর্বশেষ আপডেটঃ
39
0

রোদেলা জুঁই : বাতাসে এখন চৈত্রের হাওয়া। কখনও রুক্ষ, কখনও আর্দ্র। এই আবহাওয়াতেই খুশকির সমস্যা প্রকট হয়। এমনকী চুলের স্বাস্থ্যহানির জন্য বেশিরভাগ ক্ষেত্রে খুশকির সমস্যা দায়ী হয়। ত্বকের নানা সমস্যা থাকলে পাশাপাশি মাথার ত্বক অপরিষ্কার থাকলে খুশকির সমস্যা দেখা দেয়। এর থেকে অতিরিক্ত চুল পড়া ও অ্যালার্জির মতো সমস্যাও দেখা দিতে পারে। তাই ঘরোয়া পদ্ধতিতেই এর সমাধান করুন।
এক চা চামচ পরিমান ভিনেগারের সাথে একটা কাগজি লেবুর রস সুন্দর করে মিসিয়ে চুলের গোড়ায় সুন্দর করে কটোনের সাহায্যে লাগান এবং এটা ৪৫ মিনিট বা ১ ঘন্টা রাখতে হবে দেন সুন্দর করে শ্যম্পু করে ধুয়ে ফেলুন। ২/৩ বার ব্যবহারে ফল বুঝতে পারবেন।
আবার অনেকেই খুশকি ও শুষ্ক চুলের সমস্যার সমাধান করার জন্য মাথায় দইয়ের প্যাক মাখেন। মাথার স্ক্যাল্প থেকে খুশকি সরানোর সঙ্গে সঙ্গে চুলের গোড়া শক্ত করে দই। রুক্ষ চুলে থাকা ব্যাকটেরিয়াকেও নির্মূল করতে পারে দই। এটি কন্ডিশানিং-এরও কাজ করে চুলকে নরম রাখতে সাহায্য করে।
নারকেল তেল আর পাতিলেবুর মিশ্রন- নারকেল তেল চুলের জন্য খুব উপকারী। নারকেল তেল চুলের পুষ্টি জোগায় আর পাতিলেবু খুসকির সমস্যা নির্মূল করে।
প্রথমে ২টেবিল চামচ নারকেল তেল গরম করে তার মধ্যে ২টেবিল চামচ পাতিলেবুর রস ভাল করে মিশিয়ে নিন। এরপর ম্যাসাজ করুন চুলের গোড়া। এরপর ১ ঘন্টা বাদে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।
এই সমস্যা যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

(ঊষার আলো-এমএনএস)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ