UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘদিন পর ফিরলো ঈদ আনন্দ আয়োজন

koushikkln
মে ২, ২০২২ ৯:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষারআলো ডেস্ক: মঙ্গলবার (৩ মে) পবিত্র ঈদুল ফিতর। করোনার চোখ রাঙানিতে গেলো দুই বছর ঈদ ছিল আয়োজনহীন। এবার স্বস্তি ফিরেছে জনজীবনে। মঙ্গলবার যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সারা দেশে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। এবার ঈদের নামাজ, কোলাকুলিতে নেই কোনও বিধিনিষেধ। হিজরি বর্ষপঞ্জির নবম মাস রমজান। এ মাস শেষে শাওয়াল মাস, আর এই মাসের প্রথম দিনটি ঈদুল ফিতর হিসেবে পালিত হয়। মঙ্গলবার শাওয়াল মাসের শুরু।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘এক মাস সিয়াম সাধনার পর আবার এসেছে পবিত্র ঈদুল ফিতর। ঈদুল ফিতর মানেই খুশি ও আনন্দ। আসুন, আমরা সবাই মিলে ঈদুল-ফিতরের আনন্দ উপভোগ ও ভাগাভাগি করি।’
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ‘ধনী-দরিদ্র নির্বিশেষে সবাই যাতে ঈদের আনন্দ সমানভাবে উপভোগ করতে পারে, সেজন্য মানবতার মুক্তির দিশারি হিসেবে ইসলামের মর্মার্থ ও অন্তর্নিহিত তাৎপর্য দিকে দিকে ছড়িয়ে পড়ুক, বিশ্ব ভরে উঠুক শান্তি আর সৌহার্দ্যে—পবিত্র ঈদুল ফিতরে এ আমার প্রত্যাশা।’
রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘ঈদুল ফিতর মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। মাসব্যাপী সিয়াম সাধনা ও সংযম পালনের পর অপার খুশি আর আনন্দের বারতা নিয়ে আমাদের মাঝে আসে পবিত্র ঈদুল ফিতর। এ আনন্দ ছড়িয়ে পড়ে সবার মাঝে, গ্রামগঞ্জে, সারা বাংলায়, সারা বিশ্বে। এদিন সকল শ্রেণি-পেশার মানুষ এক কাতারে শামিল হন এবং ঈদের আনন্দকে ভাগাভাগি করে নেন। ঈদ সবার মধ্যে গড়ে তোলে সৌহার্দ্য, সম্প্রীতি আর ঐক্যের বন্ধন। ঈদুল ফিতরের শিক্ষা সকলের মাঝে ছড়িয়ে পড়ুক, গড়ে উঠুক সমৃদ্ধ বাংলাদেশ—এ প্রত্যাশা করি।’
ঈদের আগের দিন আজ সোমবার পর্যন্ত টানা ১১ দিন দেশে করোনায় কারও মৃত্যু হয়নি। এ পর্যন্ত করোনায় মোট মারা গেছে ২৯ হাজার ১২৭ জন। এছাড়া মোট শনাক্ত হয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৭২৬ জন। যদিও এবারের ঈদে জনসাধারণের জন্য করোনা নিয়ে কোনও বিধিনিষেধ নেই।
এবার জাতীয় ঈদগাহেও ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। সাধারণত রাষ্ট্রপতি রাজধানীর জাতীয় ঈদগাহ ময়দানে ঐতিহ্যবাহী ঈদের নামাজে অংশ নেন। গেলো দুই বছরের মতো এবারও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবন দরবার হলে তার পরিবারের সদস্য ও কয়েকজন কর্মকর্তাসহ ঈদের নামাজ আদায় করবেন। বঙ্গভবনে ঈদের জামাত সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হবে।
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এরপর পর্যায়ক্রমে ৮টা, ৯টা, ১০টা এবং ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে শেষ ঈদ জামাত।
এবার রোজা ৩০টি পূর্ণ হওয়ায় ঈদ হচ্ছে ৩ মে মঙ্গলবার। ফলে ঈদের ছুটি ২ মে থেকে শুরু হয়ে শেষ হবে ৪ মে বুধবার। অপরদিকে ১ মে রবিবার শ্রমিক দিবসে সরকারি ছুটি ছিল। আর আগের দিন ৩০ এপ্রিল শনিবার, ২৯ এপ্রিল শুক্রবার। ফলে ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত টানা ৬ দিনের সরকারি ছুটি। ঈদের ছুটির পর ৫ মে বৃহস্পতিবার। তারপর ৬ ও ৭ মে (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি। ফলে চাকরিজীবীরা অনেকে ৫ মে একদিন ছুটি নিয়ে মোট ৯ দিনের ছুটিতে ঈদের আনন্দ উপভোগ করতে পারছেন।
লম্বা ছুটি পাওয়ায় অনেকেই দেশে ভেতরে ও বিদেশে বেড়াতে যাচ্ছেন। কক্সবাজারে বিপুল সংখ্যক পর্যটক সমাগম ঘটবে বলে আশা করছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। এ জন্য হোটেল-মোটেল ও রিসোর্টগুলো ধোয়া-মোছাসহ পর্যটক বরণে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। ঈদের পর থেকে সপ্তাহ দুয়েকের জন্য হোটেলের অগ্রিম বুকিংও হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
বাংলাদেশ আউট বাউন্ড ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট গোলাম কাদির বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত দুই বছর ধরে মানুষ বেড়াতে যেতে পারেনি। এবার সবকিছু স্বাভাবিক হয়ে উঠছে। ফলে সবাই বেড়াতে যেতে আগ্রহী। সবাই নিজ নিজ সাধ্যমতো দেশ-বিদেশে বেড়াতে যাবেন।’
ঈদের ছুটিতে রাজধানী ঢাকাসহ সারা দেশে নিরাপত্তা নিশ্চিত করতে জোরালো পদক্ষেপ নিয়েছে পুলিশ। দৃশ্যমান টহল ছাড়াও গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে জনসাধারণের নিরাপত্তা। পুলিশের পাশাপাশি গোয়েন্দা সংস্থার সদস্যরাও মাঠে কাজ করবে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে। কোনও ধরনের হুমকি নেই। তারপরও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় নেই কোনও ঘাটতি।