তরমুজ বিদেশে রপ্তানি ও প্রক্রিয়াজাতকরণের দাবি খুলনা নাগরিক সমাজের

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : তরমুজ বিদেশে রপ্তানি ও প্রক্রিয়াজাতকরণের কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন খুলনা নাগরিক সমাজের নেতৃবৃন্দ।

এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, খুলনার দাকোপ-বটিয়াঘাটাসহ এক সময়ের মনুষ্যসৃষ্ট লবণ অধ্যুষিত বিভিন্ন এলাকায় আশাতীতভাবে তরমুজের ফলন হচ্ছে। কিন্তু আগাম উৎপাদিত তরমুজের কৃষকরা ভালো মূল্য পেলেও বর্তমানে পাইকার, ফড়িয়া, মহাজনদের অবৈধ সিন্ডিকেটের কারণে এবং ব্যাপক ফলন হওয়ায় বিদেশে রপ্তানির ব্যবস্থা না থাকায় কিংবা প্রক্রিয়াজাতকরণের কোনো ব্যবস্থা না থাকায় বাজারে তরমুজের মূল্য প্রচ- নি¤œমুখী। ফলশ্রুতিতে কৃষকরা অপূরণীয় ক্ষতির সম্মুখীন হওয়ায় আগামীতে এ চাষে নিরুৎসাহিত হওয়ার সমূহ শঙ্কা রয়েছে। যার দরুণ সম্ভাবনাময় এ সবুজ বিপ্লব ভেস্তে যাওয়ার এবং পুনরায় লবণ পানির দিকে ঝুঁকে পড়ার আশংকা উড়িয়ে দেওয়া যায় না। পরিবেশ বিধ্বংসী লবণ পানির বিপরীতে তরমুজ চাষ একদিকে যেমন সবুজ বিপ্লব ঘটিয়েছে। অন্যদিকে পুষ্টিগুণসম্পন্ন এ অর্থকরী ফসল দেশের অর্থনীতিতে একটি ইতিবাচক ভূমিকার রাখার গুরুত্বপূর্ণ খাতে পরিণত হওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে।

নেতৃবৃন্দ এ সমূহ সম্ভাবনা কাজে লাগানোর নিমিত্তে বিদেশে বাজার খুঁজে রপ্তানি ও প্রক্রিয়াজাতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। বিবৃতিদাতারা হলেন সংগঠনের পক্ষে আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আ ফ ম মহসীন এবং সদস্য সচিব অ্যাড. মোঃ বাবুল হাওলাদার।