UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের নেতৃত্বে সাধন ঘোষ-মিনা মিজান

koushikkln
সেপ্টেম্বর ১৬, ২০২২ ৯:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, খুলনা জেলা শাখার দ্বি-বার্ষিক সম্মেলন-১৪২৯  পয়েলা আশ্বিন (১৬ সেপ্টেম্বর’২২) সকাল ১০টায় স্থানীয় উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরিতে জাতীয় সঙ্গীতের মাধ্যমে সূচনা হয়। দিনব্যাপী এ সম্মেলন কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন সংগঠনের কেন্দ্রীয় প্রতিনিধি শিল্পী অশোক সাহা।

প্রথমপর্বে অনুষ্ঠিত হয় কেশবপুর, ডুমুরিয়া ও খুলনা’র কিশোর ও সাধারণ বিভাগের রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় ডুমুরিয়া কিশোর বিভাগে প্রথমমানে ঐশ্বর্য মÐল, সাধারণ বিভাগে প্রথমমানে ফাতিয়া মাসুদ বর্তিকা; খুলনা কিশোর বিভাগে প্রথমমানে যুগ্মভাবে উপমা সাহা বর্ণা ও তনুশ্রী হালদার, সাধারণ বিভাগে প্রথমমানে যুগ্মভাবে রাহুল অধিকার ও সুস্মিতা সাইদ আহমেদ উত্তীর্ণ হয়।

সম্মেলনে বিকেল সাড়ে ৪টায় প্রফেসর সাধন ঘোষের সভাপতিত্বে ও এড. মিনা মিজানুর রহমানের সঞ্চালনায় সঞ্চালনায় অনুষ্ঠিত হয় প্রতিনিধি সভা। সভায় সাংগঠনিক বিষয় বক্তব্য রাখেন কেন্দ্রীয় প্রতিনিধি শিল্পী অশোক সাহা এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শাহীন আবেদীন। সম্পাদকের প্রতিবেদনের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন প্রফেসর ড. খন্দকার আনিসুল হক, অধ্যাপক মাধব রুদ্র, অধ্যাপক শংকর মল্লিক, ভারতী ঘোষ, গোপাল মসিদ, সাব্বির কাদির, নিরঞ্জন রায়, অধ্যাপিকা রমা রহমান, সৈয়দা সামিয়া সানম্, এড. অলোকানন্দা দাস, দীপক দত্ত, মোঃ নওরোজ আলী ফরাজী, অশোক পোদ্দার।

সন্ধ্যায় অনুষ্ঠিত হয় আলোচনা ‘আমাদের জীবনে রবীন্দ্রনাথের গান’Ñঅংশ নেন কবি দুখু বাঙাল ও অধ্যাপিকা অশোকা দত্ত। আলোচনায় তাঁরা বলেন, মানবতার কবি রবীন্দ্রনাথ মানুষের সকল শোষণ-বৈষম্যের বিরুদ্ধে আমৃত্যু লিখেছেন ও বলেছেন। মানুষের মুক্তির দিশারী হয়েছেন তাঁর স্ব-কাল ছাড়িয়ে বর্তমানেও। পৃথিবীতে আজও যুদ্ধ চলছে দেশে দেশে, মানবতা আজও চরমভাবে ভূলুণ্ঠিত। মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের এ দেশে মানবতা বিপর্যস্ত। চারিদিকে প্রতিবাদহীন স্তব্ধতা বিরাজ করছে। অন্ধকার পাথরের মত আমাদের বুকে চেপে বসে আছে। আমাদের সকল সংকটে ও দুঃসময়ে রবীন্দ্রনাথ মুক্তির দূত হিসেবে উপস্থিত হয়েছে। আজও আমাদের এ অন্ধকারময় দুঃসময়ে রবীন্দ্রনাথের চেতনা উদ্বোধিত চিরমুক্তির পথে এগিয়ে যেতে হবে। তারজন্য রবীন্দ্রনাথের অন্যান্য সৃষ্টির পাশাপাশি গানও আমাদের উজ্জীবনী শক্তি যোগ্যতা পাবে বলে বক্তব্যে উল্লেখ করেন।
সম্মিলন সমাপনী পর্বে ‘নিশিদিন আলোক-শিখা জ্বলুক গানে’Ñসাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীতাংশে অংশগ্রহণ করেন শিল্পী অশোক সাহা, সাধন ঘোষ, অশোকা দত্ত, সৈয়দা সামিয়া সানম্, সোমা ঘোষ, বনানী ঘোষ, মোঃ নওরোজ আলী ফরাজী, মিতা জামান এবং আবৃত্তিতে রেহেনা আক্তার ও হিমাংশু বিশ্বাস। সম্মেলনে ২ বছর মেয়াদের জন্য প্রতিনিধি সভায় সাধন ঘোষকে সভাপতি ও এড. মিনা মিজানুর রহমানকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট্য জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, খুলনা জেলা শাখা গঠিত হয়।