UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোজ্যতেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সিপিবি’র সমাবেশ

koushikkln
মে ৭, ২০২২ ৮:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ভোজ্যতেলের দাম কমানোর দাবিতে শনিবার (০৭ মে) বিকেল সাড়ে ৫টায় পিকচার প্যালেস মোড়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) খুলনা’র উদ্যোগে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

মহানগর সিপিবি সম্পাদকম-লীর সদস্য কমরেড এইচ এম শাহাদাতের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় সদস্য ও খুলনা জেলা সভাপতি কমরেড ডাঃ মনোজ দাশ, কেন্দ্রীয় সদস্য ও জেলা সাধারণ সম্পাদক কমরেড এস এ রশীদ, মহানগর সভাপতি কমরেড মিজানুর রহমান, জেলা সহ-সাধারণ সম্পাদক কমরেড শেখ আব্দুল হান্নান, শ্রমিকনেতা সেকেন্দার হায়াত, সিপিবি নেতা কমরেড এস এম চন্দন, ফুলতলা থানা সভাপতি কমরেড গাজী আফজাল, সোনাডাঙ্গা থানা সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড নিতাই পাল, সাধারণ সম্পাদক কমরেড অধ্যাপক সঞ্জয় সাহা, সদর থানা সভাপতি কমরেড তোফাজ্জেল হোসেন, সাধারণ সম্পাদক কমরেড অশোক বিশ্বাস, সিপিবি নেতা কমরেড কিংশুক রায়, কমরেড আব্দুর রহমান মোল্লা, কমরেড শেখ আব্দুল হালিম, কমরেড পলাশ দাস, যুব নেতা আফজাল হোসেন রাজু, সৈয়দ রিয়াসাত আলী রিয়াজ, শাহ ওয়াহিদুজ্জামান জাহাঙ্গীর, হরষিৎ ম-ল, মৌফারসের আলম লেনিন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ভোজ্যতেল নিয়ে দীর্ঘদিন যাবত একটি চরম কারসাজি চলছে। সরকার এ ব্যাপারে সভা এবং প্রতিশ্রুতির মধ্যেই সীমাবদ্ধ। খুচরা বিক্রেতা থেকে শুরু করে আমদানীকারক পর্যন্ত পরস্পর পরস্পরের ওপর দোষ চাপিয়ে দায় সারছেন। প্রশাসন নিরব দর্শকের ভূমিকায়। মাঝে মাঝে যৎসামান্য অভিযান চললেও সেখানে অহেতুক ক্ষতির সম্মুখীন করা হয় একেবারে প্রান্তিক তথা খুচরা বিক্রেতাদের। বিশেষত আমদানীকারক ও মজুদদাররা সরকারের মধ্যে ঘাপটি মেরে থাকা সুবিধাভোগী লুটেরাদের সাথে পরস্পর যোগসাজসে এ সংকট তৈরি করেছেন বলেই মনে হয়।

সমাবেশে বক্তারা আরও বলেন, ১৪০ টাকার তেল ১৮০ টাকা। বোতলজাত তেল প্রতি লিটার ১৬০ থেকে ১৯৮ টাকা করা হয়েছে। ৫ লিটার বোতলের দাম ৭৬০ টাকা থেকে ৯৮৫ টাকা করা হয়েছে, যা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। আমদানিকারক ও মজুদদারদের আইনের আওতায় আনতে পারলে সংকটের আশু সমাধান সম্ভব বলে সমাবেশে বক্তারা বলেন।