UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাইকগাছা সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের যাত্রা শুরু

koushikkln
মে ১১, ২০২২ ১০:৩৩ অপরাহ্ণ
Link Copied!

মোঃ আব্দুল আজিজ, পাইকগাছা : নবনির্মিত পাইকগাছা সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ১০৮ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করেছে। প্রতিষ্ঠানটির অবকাঠামোগত সকল উন্নয়ন কাজ এখনও সম্পন্ন না হলেও এ বছরের জানুয়ারী থেকে শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে। উন্নয়ন কাজ চলমান রাখার পাশাপাশি সিমিত জনবল দিয়ে বর্তমানে চলছে প্রতিষ্ঠানটির সকল কার্যক্রম। দক্ষ মানব সম্পদ তৈরীতে অত্র প্রতিষ্ঠানটি অগ্রণী ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জনবল নিয়োগ ও দ্রুত নির্মাণ কাজ সম্পন্নের দাবি

সূত্র অনুযায়ী, সরকার কারিগরি শিক্ষাকে দেশের প্রতিটি উপজেলায় পৌছে দিতে উদ্যোগ নিয়েছে। যার অংশ হিসেবে প্রথম পর্যায়ে দেশের ৬১টি উপজেলায় টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ করছে সরকার। এর মধ্যে ২০২১ সালে ৩৫টি এবং চলতি বছর অর্থাৎ ২০২২ সালে ৩৫টি প্রতিষ্ঠান শিক্ষা কার্যক্রমের আওতায় আনতে সক্ষম হয়েছে বর্তমান শিক্ষাবান্ধব সরকার। এরই ধারাবাহিকতায় জেলার পাইকগাছা উপজেলার গদাইপুর ফুটবল মাঠ (প্রধান সড়ক) পাশেই ১.৬ একর জায়গার উপর ১৫ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে পাইকগাছা সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ। নির্মাণ কাজ করছে জেলা জাতীয় পার্টির সভাপতি শফিকুল ইসলাম মধু’র মেসার্স মধু ট্রেডার্স। নির্মাণ কাজ বাস্তবায়ন করছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। ইতোমধ্যে ৫ তলা বিশিষ্ট ১৫ কক্ষের একাডেমিক ভবন ও ১৬ কক্ষের ৪ তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন নির্মাণ কাজ শেষ হয়েছে। একাডেমিক ভবনে রয়েছে ক্লাস রুম ও ল্যাব এবং প্রশাসনিক ভবনে রয়েছে অডিটরিয়াম সহ অধ্যক্ষের কার্যালয়। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ এবং কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীন চলতি বছরের জানুয়ারী থেকে ১০৮ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা করেছে নবনির্মিত এ প্রতিষ্ঠানটি। অত্র প্রতিষ্ঠানে অধ্যক্ষ ও ৩৪ জন শিক্ষক সহ ৬৪ জন জনবল থাকার কথা। যদিও প্রাথমিক অবস্থায় ৫ জন নিয়মিত শিক্ষক ও ৫ জন খন্ডকালীন শিক্ষক এবং ৯ জন স্টাফ নিয়ে চলছে প্রতিষ্ঠানের কার্যক্রম।

অধ্যক্ষ মোঃ মোয়াজ্জেম হোসেন শিকদার জানান, প্রতিষ্ঠানে ৪টি বিষয়ের উপর ছেলে-মেয়েরা লেখাপড়ার সুযোগ পাবে। যার মধ্যে ইলেকট্রিকাল, ওয়েল্ডিং, ফার্ম মেশিনারী ও আরএসি। প্রতিবছর অত্র প্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণিতে ১২০ জন ও ৯ম শ্রেণিতে ১৬০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে। বর্তমানে প্রতিষ্ঠানের ভর্তিকৃত ৬৫% ছাত্র এবং শতভাগ ছাত্রী শিক্ষা উপবৃত্তির সুযোগ পাচ্ছে। অত্র প্রতিষ্ঠানের এসএসসি শিক্ষার্থীরা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এবং এইচএসসি শিক্ষার্থীরা অনার্স সহ বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ পাবে। এছাড়া টেকনিক্যাল ইনস্টিটিউট ও বিভিন্ন কোম্পানিতে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা চাকুরি করার সুযোগ পাবে। গেট, সীমানা প্রাচীর, ল্যাব স্থাপনসহ এখনো বেশ কিছু উন্নয়ন কাজ বাকী রয়েছে। প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের আবাসিক সুবিধা থাকার প্রয়োজনীয়তা অনুভব করছেন প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীরা।

উন্নয়ন কাজ প্রসঙ্গে ঠিকাদারী প্রতিষ্ঠান মধু ট্রেডার্স এর সত্ত্বাধিকারী শফিকুল ইসলাম মধু জানান, নানা প্রতিকূলতার মধ্য দিয়ে উন্নয়ন কাজ চলমান রয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করছি আগামী ৪/৫ মাসের মধ্যে সকল উন্নয়ন কাজ সম্পন্ন করতে পারবো। নবনির্মিত এ প্রতিষ্ঠানটি দক্ষ মানবসম্পদ তৈরীতে অগ্রণী ভূমিকা রাখবে বলে জানিয়েছেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী আশরাফুল হক।