UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওজোপাডিকো’র দেয়াল চাপায় শিশু নিহতের ঘটনার দায় সংশ্লিষ্টদের

koushikkln
মে ১৫, ২০২২ ১০:৩৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা মহানগরীর বয়রা করিমনগরস্থ ওজোপাডিকো’র দেয়াল চাপায় শিশু মৃত্যুর ঘটনার অবহেলাজনিত মৃত্যুর দায় সংশ্লিষ্টরা এড়াতে পারেন বলে দাবি করেছেন খুলনা নাগরিক সমাজের নেতৃবৃন্দ।

এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, প্রায় চারশত ফুট দীর্ঘ দেয়ালটিসহ দু’পাশের আরও প্রায় আটশত ফুট দেয়াল দীর্ঘদিন যাবৎ ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। এটি সংস্কারের দাবিও উঠেছে ইতিপূর্বে। ভেঙ্গে পড়া চারশত ফুট দৈর্ঘ্যরে এ দেয়ালটি নির্মাণ করা হচ্ছে কোনো পাইলিং ছাড়া, শুধুমাত্র ইটের গাঁথুনি দিয়ে। ঝুঁকিপূর্ণ একটি দেয়াল এভাবে তাচ্ছিল্য করে ফেলে রেখে এবং যেনতেনভাবে সংস্কার বা নির্মাণ করার কারণে সৃষ্ট দুর্ঘটনায় শিশু মৃত্যু দেশের প্রচলিত আইনানুযায়ী তাচ্ছিল্যের কারণে অবহেলাজনিত মৃত্যু। যে কারণে এ মৃত্যুর দায় সংশ্লিষ্টরা এড়াতে পারেন না। এটি একটি রাষ্ট্র তথা সমাজের বিরুদ্ধে ফৌজদারি অপরাধ। এ অপরাধের দায় কোনো ব্যক্তি বা গোষ্ঠী মওকুফ করতে পারেন না বা এটি আপোষযোগ্যও নয়। কিন্তু দুঃখজনকভাবে লক্ষ্য করা গেল একটি খুনের মত ঘটনা একটি সম্পূর্ণ অস্থায়ী নামমাত্র বেতনের চাকরির বিনিময় বা প্রলোভনের ভিত্তিতে ধামা চাপা দেয়ার নাকট মঞ্চস্থ হলো। এটা হতে পারে কিনা বা কারো এক্তিয়ার আছে কিনা প্রশ্ন উত্থাপন করে নেতৃবৃন্দ বলেন, এ হত্যায় দায় তার পিতা বা কারোই মওকুফ করার এক্তিয়ার বা ক্ষমতা নেই। এটি প্রচলিত আইনানুযায়ী নিষ্পত্তি হতে হবে। অন্যথায় এহেন অনাকাক্সিক্ষত দুর্ঘটনা ঘটতেই থাকবে। শহরে এমন ঝুঁকিপূর্ণ দেয়াল এমনকি ভবন অনেক জায়গায় লক্ষ্য করা যায় এবং দুর্ঘটনার খবরও যা পাওয়া যায় তা নেহাতই কম নয়। সুতরাং এহেন দুর্ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে সংশ্লিষ্ট আইন বাস্তবায়নকারী সংস্থার দৃষ্টি আকর্ষণ করে নেতৃবৃন্দ এ বিবৃতি প্রদান করেছেন।

বিবৃতিদাতারা হলেন সংগঠনের পক্ষে আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আ ফ ম মহসীন এবং সদস্য সচিব অ্যাড. মোঃ বাবুল হাওলাদার, যুগ্ম আহ্বায়ক ও বেলার খুলনা বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল, সংগঠনের সদস্য যথাক্রমে নিসচার খুলনা মহানগর সভাপতি এস এম ইকবাল হোসেন বিপ্লব, আইন ও অধিকার বাস্তবায়ন ফোরামের খুলনা বিভাগীয় সভাপতি এস এম দেলোয়ার হোসেন, নাগরিক অধিকার বাস্তবায়ন কমিটির সদস্য সচিব আফজাল হোসেন রাজু, কেএইচ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা খ ম শাহীন হোসেন, নাজমুল হোসেন, আসলাম হোসেন, সোলায়মান হোসেন প্রমুখ।