UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে ভারী বৃষ্টিপাতে পাহাড় ধসের ঝুঁকি

pial
জুন ২১, ২০২২ ৮:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, একটানা বৃষ্টি ও জোয়ারের পানিতে তলিয়ে গেছে চট্টগ্রাম। আজ মঙ্গলবার (২১ জুন) ভোর থেকে গতকাল রাতের মতো ব্যাপক পরিমাণে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে পার্বত্য চট্টগ্রাম এবং কক্সবাজার সহ চট্টগ্রামের বিভিন্ন স্থানে। এতে পাহাড়ধসের ঝুঁকিও বাড়ছে।

সোমবার (২০ জুন) সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এমনটা জানানো হয়েছে। আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সাথে বিজলীসহ হালকা থেকে মাঝারী ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সাথে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণও হতে পারে।

আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ বলেন, গত শনিবার রাতে ভারী বৃষ্টিপাতের পরেও ব্যাপক পাহাড় ধস ঘটেনি। তবে আতঙ্কের বিষয় হলো, মঙ্গলবার ভারী বৃষ্টিপাত হলে তা পাহাড় ধসের ঝুঁকি সৃষ্টি করবে। কারণ ইতোমধ্যেই পাহাড়ের মাটি নরম হয়ে আছে, যা নতুন করে ভারী বৃষ্টির ভার বহন করতে সক্ষম নয়। বিশেষ করে খাড়াভাবে কাটা পাহাড়গুলো খুবই ঝুঁকিপূর্ণ। মঙ্গলবার থেকে বুধবারের মধ্যে যেকোনো সময় পাহাড় ধস ঘটতে পারে।

(ঊষার আলো-এসএইস)