UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ শুভ বুদ্ধপূর্ণিমা

usharalodesk
মে ২৬, ২০২১ ৯:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : বৌদ্ধধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা আজ ২৬ মে বুধবার । বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু তথাগত গৌতম বুদ্ধের জীবনের ৩টি তাৎপর্যপূর্ণ ঘটনা জন্ম, বোধিজ্ঞান ও মহাপরিনির্বাণ লাভ হয়েছিল এদিন। এই ৩ স্মৃতিবিজড়িত বৈশাখী পূর্ণিমা বিশ্বের বৌদ্ধ সম্প্রদায়ের কাছে বুদ্ধপূর্ণিমা নামে পরিচিত।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছে। বাণীতে বৌদ্ধ ধর্মাবলম্বীসহ দেশবাসীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন তারা।
জাতিসংঘ এ দিবসটিকে ‘বেশাখ ডে’ হিসেবে পালন করেন। দিবসটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে একইসঙ্গে শোক ও গৌরবের। দিনভর বিভিন্ন আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনটি পালন করবে। করোনার কারণে এবার এ উৎসবটি অনাড়ম্বরভাবে উদযাপিত হবে।
সব বিহার ও প্যাগোডায় বুদ্ধপূর্ণিমার কোনো ধরনের আনুষ্ঠানিক কর্মসূচি থাকছে না। কেবল বৌদ্ধ বিহারে অবস্থানরত ভিক্ষুরা বিহারের ভেতরে ধর্মীয় অনুষ্ঠান, পূজা, বন্দনাসহ ধর্মীয় কার্য সমাধা করবে। এছাড়া, বৌদ্ধ সম্প্রদায়ের বাড়িতে বাড়িতে ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করা হবে।
উৎসব উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করবে।
খ্রিস্টপূর্ব ৬০০ অব্দে আজকের নেপালের কপিলাবস্তু নগরের কাছের লুম্বিনি উদ্যানে জন্ম নেন গৌতম বুদ্ধ। সে হিসেবে ২৬ মে বুধবার ২৫৬৫ বুদ্ধবর্ষ শুরু হলো। ৫৪৪ খ্রিস্টপূর্বাব্দে কুশিনগরের মল্ল রাজাদের শালবনে ৮০ বছর বয়সে তিনি মহাপরিনির্বাণ লাভ করেন।

(ঊষার আলো- এম.এইচ)